ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘গ্রেনেড হামলায় জড়িত ছিল তারেক ও আইএসআই’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০১:১১ পিএম
‘গ্রেনেড হামলায় জড়িত ছিল তারেক ও আইএসআই’

বঙ্গবন্ধু কন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। ওই হত্যাচেষ্টা ছিল গভীর দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের বাস্তবায়ন যা আদালতে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমানের করা যুক্তিতর্কের উপস্থাপনে বারবার ফুঁটে উঠেছে।

একুশে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলায় ২০১৭ সালে রাষ্ট্রপক্ষের হয়ে যুক্তিতর্ক উপস্থাপন করেন সৈয়দ রেজাউর রহমান। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে যুক্তিতর্ক উপস্থাপন দ্বিতীয় দিনে সৈয়দ রেজাউর রহমান এই গ্রেনেড হামলার পেছনে বিএনপি-জামাত জোট সরকার, বাংলাদেশি ও আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইকে দায়ী করেন।

রেজাউর রহমান বলেন, `আওয়ামী লীগ অসাম্প্রদায়িক ও প্রগতিশীল রাজনৈতিক দল হওয়াতেই ধর্মভিক্তিক জঙ্গি সংগঠনগুলো এবং তৎকালীন বিএনপি-জামাত জোট সরকার ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী লীগের সভাপতি ও বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করে। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য তারা বিভিন্ন স্থানে টার্গেট নেয়।`

যুক্তিতর্কে রেজাউর রহমান বলেন, এই হামলার সঙ্গে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই আন্তর্জাতিকভাবে জড়িত। আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে ২১ আগস্ট গ্রেনেড হামলা চালানো হয় বলেও মন্তব্য করেন রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি রেজাউর রহমান।

রেজাউর রহমান ওই হামলায় আন্তর্জাতিক জঙ্গি সংশ্লিষ্টতার কথা উল্লেখ করে বলেন, `বিভিন্ন জঙ্গি সংগঠন জামায়েতুল মুজাহেদীন বাংলাদেশ, তেহেরিক ইসলাম, লস্কর-ই-তৈয়েবা, মিয়ানমারের রোহিঙ্গা সলিডরিটি-আরএসও অভিন্ন লক্ষ্যে আন্তর্জাতিক পর্যায়ে একত্রিত হয়।’

এই ষড়যন্ত্রের সঙ্গে বিএনপির দুই নেতা তৎকালীন স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সংশ্লিষ্টতার কথাও আদালতে বলেছেন রেজাউর রহমান।

তৎকালীন উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন পাকিস্তানে অবস্থানরত অবস্থায় লস্কর-ই-তৈয়েবাসহ একাধিক কাশ্মিরভিত্তিক জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে পড়েন, আদালতে এমন তথ্য উপস্থাপন করে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি বলেন, ‘বিএনপি-জামাত জোট সরকার আফগানিস্তানে প্রশিক্ষণপ্রাপ্তদের সংগঠিত করে প্রশাসনিক ও আর্থিক সহযোগিতার প্রতিশ্রুতি দেয়।`

প্রবীণ আইনজীবী সৈয়দ রেজাউর রহমান ২০০৮ সাল থেকে প্রধান সরকারি কৌঁসুলির (পিপি) দায়িত্ব পালন করছেন। আওয়ামী লীগের সমাবেশে কারা এবং কেন হামলা করেছিল সেই বিষয়ে পর্যাপ্ত সাক্ষ্য-প্রমাণ রাষ্ট্রপক্ষ থেকে আদালতে উপস্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ