ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কেন বেগম জিয়ার সাক্ষাৎ পেলেন না নেতারা? 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ আগস্ট ২০১৮ বুধবার, ০৬:০৯ পিএম
কেন বেগম জিয়ার সাক্ষাৎ পেলেন না নেতারা? 

জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত হয়ে ছয় মাসের বেশি সময় ধরে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন। ঈদুল ফিতরের পর আজ ঈদুল আজহাও তাঁকে কাটাতে হচ্ছে কারাগারে।

আজ ঈদের নামাজ ও কোরবানি শেষ করে দুপুরে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়েছিলেন বিএনপি নেতারা। কিন্তু বিফল মনোরথে ফিরে আসতে হয়েছে তাঁদের। কারান্তরীণ বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করার সুযোগ হয়নি নেতাদের।

জানা গেছে, বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করতে এসেছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস। তবে কারাগারেরর কাছেই যেতে পারেননি তাঁরা। এর আগেই নাজিম উদ্দীন রোডের মাথায় পুলিশের ব্যারিকেড থেকে ফিরে যেতে হয় তাঁদের।

ওই সময় বিএনপি নেতারা দলীয় প্যাডে লেখা চিঠি পুলিশকে দেখিয়ে বলেন, দেখা করার অনুমতি চেয়ে যথাযথ কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। এরপরও কেন দেখা করতে পারবো না। এমন চিঠির পরও কেন বিএনপি নেতারা দেখা করতে পারলেন না এই নিয়েই প্রশ্ন তুলেছেন কেউ কেউ?

তবে পুলিশ ও কারা সূত্রে জানা গেছে, ভিন্নকথা। বিএনপির পক্ষ থেকে নেতাদের দেখা করার অনুমতি চেয়ে পত্র দিলেও দেখা করার অনুমতি দেয়নি কারা কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কারাগারে কাউকে দেখা করতে দিতে পারে না পুলিশ। পুলিশ তাঁদের সেই দায়িত্বটিই পালন করেছে।

ঈদের দিন বলেই কিনা বিএনপি নেতারা যথেষ্ট সংযম প্রদর্শন করেছেন। ব্যারিকেড উপেক্ষা করে সামনের দিকে আগানোর চেষ্টাই করেননি বিএনপি নেতারা।

বিশ্লেষকরা বলছেন, অনুমতি না পেয়ে যে দেখা করা যাবে না, তা বিএনপি নেতারা ভালোই জানতেন। তাই এটি লোক দেখানো বৈ কিছু নয়। আর এক্ষেত্রে নেতারা যথেষ্ট সফল। কারণ বিএনপি নেতাদের ঈদের দিন চেয়ারপারসনকে দেখতে আসার বিষয়টি মিডিয়ায় যথেষ্ট কাভারেজ পেয়েছে। ঈদের দিনও ভালোই নিজেদের কর্ম-চাঞ্চল্য প্রদর্শনে সক্ষম হয়েছেন বিএনপি নেতারা।

বাংলা ইনসাইডার/জেডএ