ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৩ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৫৮ পিএম
ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

ইসলামী বিধান অনুযায়ী, ঈদের তিন দিন পর্যন্ত অর্থাৎ ১০ জিলহজ থেকে ১২ জিলহজ পশু কোরবানি দেওয়া যায়। যদিও রাজধানীর বেশির ভাগ মানুষ গতকাল ঈদের দিনই কোরবানি দিয়েছেন। তবুও সংখ্যায় কম হলেও ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন স্থানে পশু কোরবানি দিয়েছেন অনেক ধর্মপ্রাণ মসুলমান।

ঈদুল আজহার প্রথম দিন কসাইয়ের চাহিদা খুব বেশি থাকে। মাংস কাটার জন্য পাওয়া যায় না শ্রমিক। ব্যস্ততা শেষে ঈদের দ্বিতীয় দিনে বাড়িতে আত্মীয়-স্বজন অনেকেই আসে। যারা একাধিক গরু কোরবানি দেন, তারা ঈদের দিনের পাশাপাশি কোরবানির জন্য দ্বিতীয় ও তৃতীয় দিন বেছে নেন। এমন চিত্রই দেখা গেছে রাজধানীর বিভিন্ন এলাকাগুলোতে। পুরান ঢাকার রায়সাহেব বাজার, বংশাল, শ্যামলী, যাত্রাবাড়ী, বাড্ডা, মালিবাগ ও খিলগাঁও এলাকায় আজ অনেকেই পশু কোরবানি দিয়েছেন।

মোহম্মদপুরের বাসিন্দা দাউদ রসিদ জানান, গতকাল সকাল থেকেই পশু কোরবানির জন্য চাহিদা অনুযায়ী কসাই পাননি। তার মতো অনেকেই গতকাল পশু কোরবানি দিতে পারেনি। তাই আজ কোরবানি দিচ্ছেন তিনিসহ বাকি অন্যরা।

বর্জ্য অপসারণের প্রসঙ্গে তিনি জানান, তার মতো যারা আজ কোরবানি দিচ্ছেন, তারা বর্জ্য নিজেদের দায়িত্বেরই অপসারণের করবেন।

সংস্কৃতিগত ঐতিহ্য, দক্ষ কসাইয়ের অভাব এবং পশু জবাই করার মত পর্যাপ্ত জায়গা না থাকাসহ বিভিন্ন কারণে ঈদের দ্বিতীয় দিনে আজ পশু কোরবানি দিয়েছেন অনেকেই। আজ যারা পশু কোরবানি দিয়েছেন তারা বেশির ভাগই নিজ দায়িত্বে কোরবানির বর্জ্য অপসারণ করছেন। এরপরও কোথাও আংশিক বর্জ্য থাকলে তা সিটি কর্পোরেশনের উদ্যোগে অপসারণ করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ