ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কতটা বদলেছে রোহিঙ্গাদের জীবনধারা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৭:৫৯ এএম
কতটা বদলেছে রোহিঙ্গাদের জীবনধারা

দেখতে দেখতে বাংলাদেশে তাঁদের কেটে গেছে এক বছর। এই এক বছরে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কয়েকবার বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সমঝোতা হলেও শুরু হয়নি প্রত্যাবাসন। জীবনযাত্রায় এখন অনেকটাই পরিবর্তন এসেছে রোহিঙ্গাদের। আগে শুধুমাত্র সাহায্যের উপর নির্ভরশীল থাকলেও, এখন আত্মনির্ভরশীল হয়ে উঠতে শুরু করেছে রোহিঙ্গারা।  

গত বছর ২৫ আগস্ট প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসে রোহিঙ্গারা। অনিশ্চিত এ যাত্রায় তাঁরা নিজেরাও জানতো না যে তাদের ভাগ্যে কি আছে। কি খাবে, কোথায় থাকবে কোনো ধারণাই ছিল তাদের। সবার ঠাঁই হয়েছে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে। ক্যাম্পের ভিতর অনেকে আবার শুরু করেছে ছোট খাট ব্যবসা-বাণিজ্য। নিজেরাই আয় করে সংসার চালাচ্ছে তাঁরা। পুরুষদের পাশাপাশি আয় করছে মহিলারাও।

জাফর আলম নামে এক মুদি ব্যবসায়ী বিবিসিকে জানান, একজন লোক যাকাতের অল্প কিছু টাকা দিয়েছিল, সেই পুঁজি দিয়েই এখন তিনি দোকান খুলে বসেছেন। খুব বেশি না হলেও অন্তত খাবার কেনার টাকাটা আয় করতে পারেন। গত বছরের তুলনায় বর্তমানে কেমন আছেন জানতে চাওয়া হলে তিনি জানান, ‘এই বছর শান্তিতে আছি, গত বছর অশান্তিতে ছিলাম।’

লাকড়ি চুলা ছেড়ে এখন গ্যাসের চুলায় রান্না করছে তাঁরা। সৌর বিদ্যুতের সাহায্যে ঘরে জ্বলছে বাতি। ত্রাণ ব্যবস্থাপনায়ও এসেছে শৃঙ্খলা। ক্যাম্পের ভেতরে যাতায়াত ব্যবস্থারও হয়েছে উন্নতি। ক্যাম্পের ভেতর এখন চলছে তিন চাকার বাহন।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ