ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বিমসটেক সম্মেলনে যোগ দিতে নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ১১:৫৩ এএম
বিমসটেক সম্মেলনে যোগ দিতে নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামিট অব দ্যা বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) চতুর্থ সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে আগামী বৃহস্পতিবার নেপাল যাচ্ছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউন প্লাজায় ৭টি আঞ্চলিক দেশের নেতৃবৃন্দকে নিয়ে এই শীর্ষ সম্মেলন শুরু হবে। এই সম্মেলনের উদ্দেশ্যই হচ্ছে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদারের মাধ্যমে একটি সেতুবন্ধন তৈরি করা।

আগামী বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফাইটে করে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাঠমান্ডুর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। সেদিনই নেপালের স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে বিমানটির নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে নেপালের উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল ও নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশরাফি বিনতে শামস প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। অভ্যর্থনা পর্ব শেষে সুসজ্জিত মোটর শোভাযাত্রাসহকারে প্রধানমন্ত্রীকে হোটেল সোয়ালটি ক্রাউন প্লাজায় নিয়ে যাওয়া হবে এবং নেপাল সফরকালে প্রধানমন্ত্রী সেখানেই অবস্থান করবেন।

সফরের প্রথম দিনেই প্রধানমন্ত্রী নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির সঙ্গে সাক্ষাৎ করবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেপালের রাষ্ট্রপতির দেয়া মধ্যাহ্নভোজেও অংশ নেবেন।

বিকেলে প্রধানমন্ত্রী সোয়ালটি ক্রাউন প্লাজা হোটেলে অনুষ্ঠেয় চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনের উদ্বোধনী পর্বে যোগ দেবেন।

সন্ত্রাসবাদ মোকাবেলা, আঞ্চলিক যোগাযোগ ও ব্যবসা-বাণিজের উন্নয়নের বিষয়ে সম্মেলনে অংশগ্রহণকারী দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর নেতৃবৃন্দের অলোচনার মূল বিষয়বস্তু হবে বলে ধারণা করা হচ্ছে।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শার্মা ওলি আয়োজিত স্থানীয় হায়াৎ রিজেন্সি হোটেলে নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্য নেতৃবৃন্দ। আগামী শুক্রবার অপরাহ্ণে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।


বাংলা ইনসাইডার/বিকে/জেডএ