ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

২০ লাখ সিম বিক্রির অনুমোদন গ্রামীণফোনের নতুন সিরিজের

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৮ বুধবার, ০১:৩০ পিএম
২০ লাখ সিম বিক্রির অনুমোদন গ্রামীণফোনের নতুন সিরিজের

বহু প্রতীক্ষার পর অবশেষে ‘০১৩’ নম্বর সিরিজটি পাচ্ছে গ্রামীণফোন। অনুমোদন পাওয়ার পর এই সিরিজের সিম বিক্রির সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি। তারা বলছে, এই সিরিজের মাত্র ২০ লাখ নম্বর বিক্রি করতে পারবে গ্রামীণফোন। আর পরবর্তী বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

আর ওদিকে বাংলালিংকের জন্য নিয়ন্ত্রণ কমিশন ‘০১৪’ নম্বর সিরিজ বরাদ্দ দেওয়ার বিষয়ে প্রাথমিক পদক্ষেপ ইতিমধ্যে নেওয়া হয়েছে।

গত রোববার বিটিআরসি একটি কমিশন বৈঠকে অপারেটর দুটিকে আরও একটি করে নম্বর সিরিজ দেওয়ার সিদ্ধান্ত হয়। গত তিন বছর ধরে গ্রামীণফোন তাদের ১০ কোটির কোটা পূরণ হওয়ার কথা জানিয়ে আরও একটি নম্বর সিরিজ বরাদ্দের দাবি করছিল। তাদের দাবি ছিল ০১৩ সিরিজটি।

এর আগে ০১৪ নম্বর সিরিজটি মেসার্স বিবিটিটি নামের একটি কোম্পানির জন্যে বরাদ্দ দেওয়া ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়।

এ মাসের শুরুতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে বিষয়টি উত্থাপিত হলে তিনি দুই অপারেটরকে নতুন একটি করে নম্বর সিরিজ বরাদ্দ দেওয়ার কথা বলেন।

এর আগে ২০১৬ সালের অক্টোবরে গ্রামীণফোন ০১৩ সিরিজটি অনুমোদন পেলেও তা আবার নানা শর্তে আটকে যায়। ওই একই বছর রবি এবং এয়ারটেল এক হওয়ায় রবি দুটি সিরিজ ব্যবহার করে বাড়তি ব্যবসায়িক সুবিধা পেয়ে আসছে। আর সেই একই সুবিধা অপর দুটি অপারেটরও যাতে পায় সেজন্য দ্রুত ০১৩ এবং ০১৪ বরাদ্দ করার সিদ্ধান্ত এসেছে বলে ধারণা করা হচ্ছে। তবে বরাদ্দের ক্ষেত্রে কী শর্ত দেওয়া হতে পারে সে বিষয়ে কিছুই জানা যায়নি।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ