ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বিমসটেক সম্মেলন শুরু

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৬:৫৯ পিএম
বিমসটেক সম্মেলন শুরু

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট বিমসটেক এর চতুর্থ শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের সঙ্গে অংশগ্রহণ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার বিকেলে কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউনি প্লাজায় শুরু হয়েছে বিমসটেকের উদ্বোধনী পর্ব।

বাংলাদেশ ছাড়াও বিমসটেকের সম্মেলনে অংশগ্রহণ করতে নেপাল পৌছেছেন জোটের সদস্যভুক্ত ৭ দেশ ভারত, ভুটান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও মিয়ানমারের রাষ্ট্র ও সরকার প্রধানরা। সম্মেলনে অংশগ্রহণ করার জন্য তাদের স্বাগত জানান নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। নেপালের জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। এর পর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেন নেপালের প্রধানমন্ত্রী। বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জোটভুক্ত সাত দেশকে এক সঙ্গে কাজ করার আহবান জানান প্রধানমন্ত্রী। জোটভুক্ত দেশ গুলোকে আরও উদ্যোগী হওয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিষ্ঠার ২১ বছরেও বিমসটেকের সাফল্য হাতে গোনা। বঙ্গোপসাগরের উপকূলবর্তী দেশগুলোর মানুষের জীবন মান উন্নয়নে বিমসটেক এখনও কোন বড় সাফল্য দেখাতে পারে নি।’ এছাড়া জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা, সন্ত্রাস ও দুর্নীতি দমনসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরেন তিনি।

১৯৯৭ সালের ৬ জুন বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের যৌথ উদ্যোগে বিমসটেক গঠিত হয়। পরে নেপাল, ভুটান ও মিয়ানমার এতে যোগদান করে। বিমসটেকের এ সম্মেলনে যোগ দিতে আজ বৃহস্পতিবার সকালে নেপালে পৌছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনব্যাপী বিমসটেকের এবারের সম্মেলন আগামীকাল শুক্রবার শেষ হবে।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ