ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

রোহিঙ্গাদের ভুয়া ছবি প্রকাশিত মিয়ানমার সেনাবাহিনীর বইয়ে

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৮ শুক্রবার, ০৬:৪৫ পিএম
রোহিঙ্গাদের ভুয়া ছবি প্রকাশিত মিয়ানমার সেনাবাহিনীর বইয়ে

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ভুয়া ছবি প্রকাশ করেছে মিয়ানমার। মিয়ানমারের সেনাবাহিনীর প্রকাশিত একটি বই গত জুলাই মাসে বাজারে ছাড়া হয়েছে। এই বইতেই দেখা যাচ্ছে রোহিঙ্গাদের নিয়ে প্রকাশিত ৩টি ভুয়া ছবি। ছবিগুলোতে রোহিঙ্গাদের বাঙালি সম্বোধন করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত এক সংবাদে সম্প্রতি এ তথ্য উঠে আসে।

`মিয়ানমারের রাজনীতি ও সেনাবাহিনী:প্রথম পর্ব’ নামে বইটি প্রকাশিত হয়েছে। ১১৭ পৃষ্ঠার এ বইটি প্রকাশ করেছে মিয়ানমারের সেনাবাহিনীর জনসংযোগ মনস্তাত্ত্বিক যুদ্ধ বিভাগ। রাজধানীসহ মিয়ানমারের স্থানীয় সব বইয়ের দোকানে বিক্রি হচ্ছে এই বইটি।

১৯৪০ সালে মিয়ানমারের দাঙ্গার অধ্যায়ে প্রথম ছবিটি প্রকাশিত হয়েছে। সাদা-কালো একটি ছবিতে দেখা যাচ্ছে, নদীর পাড়ে পড়ে রয়েছে দুটি মরদেহ। নিড়ানি হাতে মরদেহ দু’টির পাশে দাঁড়িয়ে একজন লোক। ছবির নিচে ক্যাপশনে উল্লেখ করা হয়েছে- ’স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকদের বাঙালিরা হত্যা করছেন।’ অথচ ছবিটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর হাতে সাধারণ মানুষের নিহত হওয়ার।

দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে, হাজার হাজার মানুষ আশ্রয়ের খোঁজে একদেশ থেক আরেক দেশে পাড়ি জমাচ্ছেন। ক্যাপশনে উল্লেখ করা হয়েছে, ’ব্রিটিশ শাসনামলে বাঙ্গালিরা মিয়ানমারে প্রবেশ করছে।’ রয়টার্সের দাবি এই ছবিটিও ভুয়া, আসলে এই ছবিটি তাঞ্জানিয়ার।

আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, মানুষ ভর্তি একটি জাহাজ। যেখানে ক্যাপশনে উল্লেখ করা আছে, ‘বাঙ্গালিরা সমুদ্র পথে মায়ানমারে প্রবেশ করছে।’ আসলে এটি মিয়ানমারের নৌবাহিনীর দ্বারা আটককৃত অভিবাসীদের জাহাজ বলে জানায় রয়টার্স।

গত বছর আগস্টের দিকে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। এই বর্বরতার অভিযোগে জাতিসংঘ সম্প্রতি মিয়ানমারের সেনাবাহিনীদের আন্তর্জাতিক কাঠগড়ায় বিচারের আহবান জানিয়েছে। রোহিঙ্গাদের দায় এড়াতেই সম্ভবত এ সব ভুয়া ছবি প্রকাশ করেছে তাঁরা বলে মনে করছে বিশ্লেষকরা।

বাংলা ইনসাইডার/জেডআই