ইনসাইড বাংলাদেশ

জামাত-বিএনপি সম্পর্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩১ এএম, ০১ সেপ্টেম্বর, ২০১৮


Thumbnail

জামাতের সাথে বিএনপির সম্পর্ক বেশ পুরনো। বিএনপি প্রতিষ্ঠার পর থেকেই জামাত বিএনপির সাথে যুক্ত আছে। মূলত শুরু থেকেই বিএনপি নিজেদের ক্ষমতা সুসংহত করার জন্যই জামাতকে ইন্ধন দিয়ে আসছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে দেশের বিরোধিতা করায় স্বাধীন দেশে জামাতকে রাজনীতি থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। ১৯৭৭ সালে মেজর জেনারেল জিয়াউর রহমান ক্ষমতায় এসে জামাতের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে জামাত আবার রাজনীতিতে সক্রিয় হয়। ১৯৭৯ সালের দিকে তৎকালীন জামায়াতে ইসলামীর অত্যন্ত প্রভাবশালী নেতা আব্বাস আলী খানের নেতৃত্বে গঠন করা হয় বাংলাদেশ জামায়াতে ইসলামী দল।

বাংলাদেশের রাজনীতিতে বিএনপি-জামাত জোটের বয়স প্রায় ৩৮ বছর। বিএনপি-জামাত সরকার জোটবদ্ধ হয়ে একসাথে দু’বার নির্বাচনে অংশগ্রহণ করেছে। এর মধ্যে ক্ষমতা হাতে নিয়েছে একবার। তবে বহু পুরনো এ সম্পর্কে এবার চিড় ধরেছে বলে মনে করছেন অনেকেই। খালেদা জিয়ার মুক্তির দাবিতে জামাতের আন্দোলন করার কথা থাকলেও, রাজপথে সেই ভাবে সক্রিয় দেখা যায় নি জামাতকে। খালেদা জিয়ার সাজা বিএনপির দলীয় ইস্যু দাবি করে এই আন্দোলন থেকে নিজেদের দূরে রেখেছে জামাত। প্রকাশ্যে একসাথে কোথাও সমাবেশ বা মিছিল করতে দেখা যায় নি তাদের।

নির্বাচনকে সামনে রেখে গোপনে দল গোছাচ্ছে সব রাজনৈতিক দল। নির্বাচনের আগে জামাতের সঙ্গ ত্যাগ করতে বেশ আগে থেকেই বিএনপির ওপর আসছে নানা দেশি-বিদেশি চাপ। সাম্প্রতিক সময়ে জামাত-বিএনপি সম্পর্ক নিয়ে দলের মধ্যেই রয়েছে তর্ক-বিতর্ক। দলের সিনিয়র নেতাদের অনেকেই দাবি করছেন, বিএনপি-জামাত সম্পর্ক এখন ভাঙ্গনের পর্যায়ে। যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোন সিদ্ধান্তে পৌছাতে পারেনি বিএনপি। সেই ভিত্তিতেই এখন পর্যন্ত ১৯ দলের প্ল্যাটফর্ম ব্যবহার করার সুযোগ পাচ্ছে জামাত।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জামাতকে সাথে নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করলে বিএনপির জনসমর্থন পাওয়া অনেকটাই কষ্টকর হবে। এ নিয়ে বিএনপিতে অনেক মতভেদ রয়েছে। জামাতের সাথে নির্বাচনের বিষয়ে বিএনপির এক পক্ষ দাবি করছে জামাতকে বিএনপির সাথে রেখেই নির্বাচনে অংশ নেওয়ার। অপর পক্ষের দাবি, জামাতকে নিয়ে নির্বাচন করলে জনগণের সমর্থন পাওয়া যাবে না। জামাতকে নিয়ে বিএনপি আছে এখন উভয়দ্বন্দ্বে। এদিকে জোট ভাঙ্গার গুঞ্জনকে যেন আমলেই নিচ্ছে না জামাতের নেতারা। বিএনপির সাথে জোট ভাঙ্গার সম্ভাবনা নাকচ করে দিয়ে জামাতের সিনিয়র এক নেতা বলেন, ‘বিএনপির সঙ্গে জামাতের জোট ভাঙ্গার কোন সম্ভাবনাই নেই।

এবারের তিন সিটি নির্বাচনে মেয়র পদ নিয়ে দল দু’টির মধ্যে সম্পর্কের টানা পোড়েন দেখা গেছে। সিলেট সিটি নির্বাচনে জামাতের মেয়র প্রার্থী এহসানুল মাহবুব জুবায়েরের প্রার্থীতা নিয়ে দুই দলের মধ্যে সম্পর্কে মনোমালিন্য দেখা যায়। তিন সিটি নির্বাচনে জামাত অন্তত একটি আসনে জয়লাভ করতে চেয়েছিল। সে লক্ষ্যেই সিলেট নির্বাচনে জয় লাভ করার জন্যে বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরীকে প্রার্থীতা সরিয়ে দেওয়ার জন্যও বিএনপিকে নানা ভাবে চাপ দিয়েছে জামাত। সিলেট সিটি নির্বাচনে আরিফুল হক চৌধুরির যথেষ্ট জনপ্রিয়তা থাকায় বিএনপি জামাতের এই ধরনের আবদার আমলে নেয় নি।

নব্বই এর পরবর্তী সময়ে জামাত অন্য দলগুলোর সাথে মিলিত হয়ে বিএনপির বিরুদ্ধে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করলেও, ২০০১ সালের নির্বাচনে আবার যুক্ত হয় বিএনপির সাথে। বিএনপি-জামাত জোট সরকার ক্ষমতাসীন হয় ২০০১ সালের নির্বাচনে ক্ষমতায় আসার পর। পাঁচ বছর ক্ষমতায় থাকাকালীন সময় সারা দেশে সন্ত্রাস, দুর্নীতিসহ নানা ধরনের নৈরাজ্য জনক পরিস্থিতি সৃষ্টি করেছে বিএনপি-জামাত জোট সরকার।

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরও সেই জোট ভাঙ্গে নি। সে সময় বার বার দেশে হরতাল, অবরোধ অগ্নিকান্ডসহ নানা ধরনের সন্ত্রাসী কর্মকান্ডে সক্রিয় ছিল জামাত-বিএনপি জোট। ২০১৩ সালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনাল গঠন করা হলে জামাত-বিএনপি সহিংস হয়ে ওঠে। মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা কাদের মোল্লা ও দেলওয়ার হোসেন সাঈদীর মৃত্যুদন্ড কার্যকর করা হলে জামাত সারা দেশে জ্বালাও-পোড়াও কর্মসূচীতে নামে। সর্বশেষ ২০১৩ সালের ১ আগস্ট বাংলাদেশে সুপ্রিম কোর্টের রায়ে জামাতকে নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হয়।

বিএনপি-জামাত জোট যতবারই নির্বাচনে অংশগ্রহণ করেছে, ততবারই দেশে সৃষ্টি হয়েছে ত্রাসের রাজনীতি। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করার পর ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহন করেনি বিএনপি। তবে সহিংসতা থেমে থাকেনি। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের বিরোধিতা করে সারাদেশে বিএনপি-জামাত জোটের সন্ত্রাসের রাজত্ব আবার শুরু হয়। সর্বশেষ শিক্ষার্থীদের আন্দোলনের ভেতর ঢুকে জামাত-বিএনপি সারাদেশে ত্রাস সৃষ্টি করতে চেয়েছিল, যদিও তাদের এই পরিকল্পনা শেষ পর্যন্ত সফল হয়নি।


বাংলা ইনসাইডার 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চট্টগ্রামে কারখানায় আগুন

প্রকাশ: ০৫:২৩ পিএম, ২৯ মার্চ, ২০২৪


Thumbnail

চট্টগ্রামের বায়েজিদে একটি জুতার সোল তৈরির কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। 

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে এই দুর্ঘটনা ঘটে। তবে আগুন লাগার কারণ এখনো জানা যায়নি এবং এ ঘটনায় হতাহতের কোনো খবরও পায়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের মো. আব্দুর রাজ্জাক বলেন, বিকেল ৪টা ১৫ মিনিটে বায়েজিদের একটি জুতা সোল তৈরি কারখানায় আগুনের সংবাদ পাই। এরপর ওই স্থানে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। 

চট্টগ্রাম   কারখানায় আগুন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ট্রেনের টিকিট কিনতে এক ঘণ্টায় ২ কোটি হিট

প্রকাশ: ০৪:৫২ পিএম, ২৯ মার্চ, ২০২৪


Thumbnail

ষষ্ঠ দিনের মতো অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করেছে বাংলাদেশ রেলওয়ে। শুক্রবার (২৯ মার্চ) সকাল ৮টা থেকে বিক্রি শুরু হয়। এদিন বিক্রি শুরুর প্রথম ৩০ মিনিটে রেকর্ড ১ কোটি ৩০ লাখ বার টিকিট কাটার জন্য ওয়েবসাইটে চেষ্টা (হিট) চালানো হয়েছে। প্রথম ১ ঘণ্টায় ২ কোটির মতো হিট হয়েছে।

পশ্চিমাঞ্চলের (রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের জন্য) ১৫ হাজার ৮৯০টি টিকিট বিক্রির জন্য ছাড়া হয়। প্রথম ১৫ মিনিটে ৭ হাজার ১৯৪টি টিকিট বিক্রি হয়ে যায়। আধা ঘণ্টায় বিক্রি হয় ১২ হাজার ৭৮৩টি টিকিট। সকাল সাড়ে ১০টার মধ্যে নির্ধারিত প্রায় সব টিকিট শেষ হয়ে যায়।

বেলা ২টা থেকে রেলের পূর্বাঞ্চলের টিকিট বিক্রি হবে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের টিকিট বিক্রি হবে। এ অঞ্চলের জন্য টিকিট ছাড়া হবে ১৬ হাজার ৬৯৬টি।

রেলের কর্মকর্তারা বলছেন, এদিন পূর্বাঞ্চলের টিকিটের চাহিদাও খুব বেশি থাকবে। আগামীকাল সর্বশেষ দিন ৯ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি করা হবে।

ট্রেনের টিকিট   অগ্রিম টিকিট  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধুর সমাধিতে বিএসএমএমইউ'র নবনিযুক্ত উপাচার্যের শ্রদ্ধা

প্রকাশ: ০৪:৩৫ পিএম, ২৯ মার্চ, ২০২৪


Thumbnail

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর নব নিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক।

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে তিনি টুঙ্গিপাড়া পৌঁছে বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে পবিত্র ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত করেন তিনি। মোনাজাত শেষে সমাধি সৌধ কমপ্লেক্স ভবনে রক্ষিত পরিদর্শন বইয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করেন উপাচার্য।

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডীন  অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, হল প্রোভোস্ট অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, গোপালগঞ্জের পুলিশ সুপার আল বেলী আফিফা, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, বিশ্ববিদ্যালয় শাখার বিভিন্ন পর্যায়ের চিকিৎসক ও বিভিন্ন স্তরের শিক্ষক উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক দীন ডা. দীন মোহাম্মদ নূরুল হক। তাকে ব্যান্ড বাজিয়ে, নেচেগেয়ে, ফুল দিয়ে বরণ করে নিয়েছেন বিশ্ববিদ্যালয়টির চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীরা।

অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক   বিএসএমএমইউ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজার আমন্ত্রণে ভুটানে তথ্য প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৪:১৬ পিএম, ২৯ মার্চ, ২০২৪


Thumbnail

ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুকের আমন্ত্রণে ভুটান সফর করছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

২৮ মার্চ (বৃহস্পতিবার) বিকেলে ভুটানের মহামহিম রাজার সফরসঙ্গী হয়ে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর দিয়ে সড়কপথে ভুটান যান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

এদিন ভুটানের দক্ষিণাঞ্চলীয় গেলেফু সিটিতে অবস্থান করেন ভুটানের রাজা ও বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। সেখানে অবস্থানকালে ভুটানের রাজা বেশকিছু সময় ধরে প্রতিমন্ত্রীকে সঙ্গে নিয়ে গেলেফু সিটি ঘুরে দেখান এবং সেখানে শান্তিপূর্ণ, পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন ও সৌন্দর্যমণ্ডিত আইকনিক সিটি গড়ে তোলার পরিকল্পনার কথা জানান।

শুক্রবার (২৯ মার্চ) সকালে গেলেফু সিটি থেকে ভুটানের রাজার সঙ্গে বিমানযোগে ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তথ্য প্রতিমন্ত্রী। বিমানবন্দরে ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক ও বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতকে স্বাগত জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায়।

পরে পারো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভুটানের রাজধানী থিম্পুতে যান ভুটানের রাজা এবং বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। ভুটান সফর শেষে রোববার (৩১ মার্চ) দুপুরে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

রাজার ভুটান   ভুটান   তথ্য প্রতিমন্ত্রী   মোহাম্মদ আলী আরাফাত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লিবিয়ায় চার বাংলাদেশি জিম্মি, নির্যাতনের ভিডিও পাঠিয়ে মুক্তিপণ দাবি

প্রকাশ: ০৪:১৬ পিএম, ২৯ মার্চ, ২০২৪


Thumbnail

ভালো চাকরির প্রলোভনে লিবিয়ায় গিয়ে জিম্মির শিকার চট্টগ্রামের চার তরুণ। সেখানে তাদের ওপর চালানো হয় নির্যাতন। আর সেই ভিডিও স্বজনদের কাছে পাঠিয়ে দাবি করা হয়েছে ৪০ লাখ টাকা মুক্তিপণ।       

বুধবার (২৭ মার্চ) বিকেলে জিম্মিদের অভিভাবকরা এ ঘটনায় চট্টগ্রামের আনোয়ারা  উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ওসিকে লিখিতভাবে জানিয়েছেন।

লিবিয়ায় মানব পাচার চক্রের হাতে জিম্মি চার তরুণ হলেন- আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের মধ্যম গহিরা বাচা মিয়া মাঝির ঘাট এলাকার নুরুল আলমের ছেলে ওয়াসিম, একই এলাকার মৃত মোজাহের মিয়ার ছেলে বোরহান উদ্দিন, আবদুর রহিমের ছেলে জাবেদুর রহিম ও জেবল হোসেনের ছেলে নাঈম উদ্দিন। এদের বয়স ১৯ থেকে ২২ বছরের মধ্যে। 

অপহৃতদের স্বজনরা জানান, রায়পুর ইউনিয়নের গহিরা এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে জহিরুল ইসলাম লিবিয়ায় নিয়ে চাকরি দেয়ার কথা বলে ফেব্রুয়ারিতে জনপ্রতি ৪ লাখ ৩০ হাজার টাকা নেন। ওই তরুণরা ১৬ ফেব্রুয়ারি লিবিয়ায় পৌঁছেন। লিবিয়ায় তাদের সংঘবদ্ধ একটি চক্রের কাছে হস্তান্তর করা হয়। এরপর জনপ্রতি ১০ লাখ টাকা দাবি করে তাদের নির্যাতন করা শুরু হয়। মানব পাচার চক্র এরপর নির্যাতনের ভিডিও পাঠানো শুরু করে পরিবারের সদস্যদের কাছে। 

‌স্বজনরা জানান, চট্টগ্রামের জহিরুল ভুক্তভোগীদের টুরিস্ট ভিসায় প্রথমে দুবাই নিয়ে যায়। সেখানে জয়পুরহাটের আক্কেলপুর থানার বাসিন্দা মো. মিজান নামে এক লোকের হাতে ওদেরকে তুলে দেয়া হয়। মিজান তিনদিন পর তাদের সবার পাসপোর্ট নিজের কাছে নিয়ে নেয়। সাতদিন পর দুবাই থেকে মিসর হয়ে লিবিয়ায় নিয়ে মিজান ওই চার তরুণকে অন্য দালালের হাতে তুলে দেয়।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন জানান, অপহৃতদের স্বজনদের কাছ থেকে তারা লিখিত অভিযোগ পেয়েছেন। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


লিবিয়া   বাংলাদেশি   জিম্মি   নির্যাতন   ভিডিও   মুক্তিপণ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন