ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

নাইকো মামলায় খালেদা জিয়াকে আদালতে হাজির করার আদেশ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০৩:২১ পিএম
নাইকো মামলায় খালেদা জিয়াকে আদালতে হাজির করার আদেশ

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার আদেশ দিয়েছেন আদালত। আজ সোমবার দুপুরে পুরান ঢাকার বকশীবাজারের বিশেষ জজ ৯-এর বিচারক মাহমুদুল কবির কারা কর্তৃপক্ষকে এই আদেশ দেন।

নাইকো মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল আজ। কিন্তু মামলার আরেক আসামি সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের পক্ষে সময় চেয়ে আবেদন করা হলে  বিচারক তা মঞ্জুর করে আগামী ১১ অক্টোবর খালেদা জিয়াকে আদালতে হাজির করার জন্য হাজিরা পরোয়ানা জারি করেন।

কানাডার নাইকো কোম্পানির সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম। পরে এই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় বেগম জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। ওই দিনই পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরানো ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয় বেগম জিয়াকে। এরপর থেকে গত ছয় মাস ধরে কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন। একই মামলায় বেগম জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়াসহ পাঁচজনকে ১০ বছর করে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ