ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ভ্যাট ফাঁকি বন্ধে ইলেকট্রনিক ১৩টি খাতে ইএফডি মেশিন চালু

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০৭:০২ পিএম
ভ্যাট ফাঁকি বন্ধে ইলেকট্রনিক ১৩টি খাতে ইএফডি মেশিন চালু

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মূল্য সংযোজন কর বা ভ্যাট ফাঁকি বন্ধে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন চালু করছে। আবাসিক হোটেল, রেস্তোরাঁ, ফাস্টফুড শপসহ ১৩টি খাতে এই মেশিন ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

দেশের সব সিটি কর্পোরেশন এলাকায় আগামী ১ নভেম্বর থেকে এবং ১ ডিসেম্বর থেকে সব জেলা শহরে আধুনিক এই প্রযুক্তির ব্যবহার শুরু করতে হবে।

ইএফডি হচ্ছে ইসিআরের উন্নত সংস্করণ, অত্যাধুনিক হিসাব যন্ত্র। । এটি ব্যবহারে পণ্য ও সেবা বেচাকেনায় স্বচ্ছতা আসবে এবং ভ্যাট ফাঁকি কমবে বলে আশা প্রকাশ করেছে এনবিআর।

যেসব ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে, সেগুলো হলো- আবাসিক হোটেল, রেস্তোরাঁ ও ফাস্টফুড শপ, মিষ্টান্ন ভাণ্ডার, আসবাবপত্র বিক্রয় কেন্দ্র, পোশাক বিক্রির কেন্দ্র/বুটিক শপ, বিউটি পার্লার, ইলেকট্রনিক/ইলেকট্রিক্যাল গৃহস্থালি সামগ্রীর বিক্রয় কেন্দ্র, কমিউনিটি সেন্টার, অভিজাত শপিং সেন্টারের অন্তর্ভুক্ত সব ব্যবসায় প্রতিষ্ঠান, ডিপার্টমেন্টাল স্টোর, জেনারেল স্টোর/ সুপারশপ, বড় ও মাঝারি ব্যবসায় (পাইকারি ও খুচরা) প্রতিষ্ঠান, স্বর্ণকার ও রৌপ্যকার এবং স্বর্ণ-রৌপ্যের দোকানদার এবং স্বর্ণ পাইকারি।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নতুন এই যন্ত্র ব্যবহার না করলে ২০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা করা হবে বলে জানিয়েছে এনবিআর।


বাংলা ইনসাইডার/বিকে /জেডএ