ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রত হাইকোর্ট বেঞ্চ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০১:৩৬ পিএম
শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রত হাইকোর্ট বেঞ্চ

তথ্য প্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার আলোকচিত্রী শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রতবোধ করেছেন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ।

আজ মঙ্গলবার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ শুনানিতে বিব্রতবোধের কথা জানান।

আদালতে শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী হিসেবে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

হাইকোর্ট বেঞ্চের বিব্রত হওয়ার পর আজ এক প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, শহিদুল আলম আন্তর্জাতিকভাবে বহু লোকের সঙ্গে কানেক্টেড। ফেসবুক থেকে যদি একটি লাইভ পোস্ট করা হয় এবং বিষয়টি যদি স্পর্শকাতর, মিথ্যা ও উসকানিমূলক হয়, তবে এটাকে তো খাটো করে দেখার কোনো অবকাশ নেই।

মাহবুবে আলম আরও বলেন, ‘শহিদুল আলমের মামলাটি আজ শুনানির জন্য তালিকাভূক্ত ছিল। সকালে যখন তাদের আইনজীবী আবেদনটি শুনানির জন্য মেনশন করেছেন, তখন বিচারপতি দু’জনের মধ্যে একজন বিব্রতবোধ করেছেন। ফলে মামলাটি আজকে শুনানি হয়নি। এই মামলাটি ও মামলার নথিপত্র এখন প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতি আবার অন্য কোনও বেঞ্চে আবেদনটি শুনানির জন্য নির্ধারণ করবেন।’

আদালতের বিব্রত হওয়ার  বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘বিব্রতের বিষয়ে আদালত কিছুই বলেননি। আমাদের কোর্টের ‘মেটার অব প্রাকটিস’ অনুসারে বিব্রত হওয়ার কারণ কখনো বলা হয় না।’

গত ২৮ আগস্ট শহিদুল আলমের জামিন চেয়ে আবেদন করেন তাঁর আইনজীবীরা। গতকাল সোমবার শহিদুল আলমের জামিন চেয়ে করা আবেদনের শুনানির জন্য আজকের দিন ধার্য করা হয়েছিল।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় গত ৫ আগস্ট শহিদুল আলমকে বাসা থেকে নেওয়ার পর ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় ৬ আগস্ট রিমান্ডে নেয় পুলিশ।


বাংলা ইনসাইডার/বিকে/জেডএ