ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

অনুমোদন পেল ‘ডেল্টা পরিকল্পনা ২১০০’

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ১০:০০ পিএম
অনুমোদন পেল ‘ডেল্টা পরিকল্পনা ২১০০’

নদী ও পানিসম্পদ এবং ব-দ্বীপ ব্যবস্থাপনায় শতবছর মেয়াদী ‘ডেল্টা পরিকল্পনা ২১০০’ অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এই পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশের বন্যা, নদী ভাঙন, নদী শাসন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনায় দীর্ঘমেয়াদি কৌশল নির্ধারণ করা হয়েছে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ পরিকল্পনা অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে এ পরিকল্পনাকে ঐতিহাসিক বলে আখ্যায়িত করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এত লম্বা সময়ের পরিকল্পনা বাংলাদেশে এটাই প্রথম, এমনকি বিদেশেও হয়নি। আজকের দিনটি আমাদের দেশের জন্য একটি ’রেড লেটার ডে’। ২১০০ সাল নাগাদ আমরা দেশকে পানি ব্যবস্থাপনায় কিভাবে দেখতে চাই, এটা তারই পরিকল্পনা। এই পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু হলে ২০৩০ সালের মধ্যে দেশের জিডিপির প্রবৃদ্ধি ১.৫ শতাংশ বেড়ে যাবে।

তিনি আরও বলেন, ২০২১ সালে থেকে ২০৪১ সাল নাগাদ আরেকটি পরিপ্রেক্ষিত পরিকল্পনা তৈরির কাজ চলছে। এর আলোকে আমরা উন্নত দেশ গড়ার লক্ষ্য বাস্তবায়নে এগিয়ে যাব।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর উদ্যোগে নেদারল্যান্ডসের সহযোগিতায় এ পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। নেদারল্যান্ডস এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করে ৬ হাজার স্কয়ার কিলোমিটার নতুন ভূমি পেয়েছে। পানি আমাদের সবচেয়ে বড় সম্পদ। আমাদের দৃঢ় বিশ্বাস, এই পানিকে আমরা সঠিকভাবে ব্যবহার করতে পারলে কৃষিতে আমরা পিছিয়ে থাকব না। বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে পারব।

 

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ