ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ফেমবোসা’র নবম সম্মেলন শুরু ঢাকায়

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৩:১৯ পিএম
ফেমবোসা’র নবম সম্মেলন শুরু ঢাকায়

রাজধানীতে সার্কভুক্ত আটটি দেশের নির্বাচন কমিশনের (ইসি) সমন্বয়ে গঠিত সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া’র (ফেমবোসা) নবম সম্মেলন শুরু হয়েছে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ সকালে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য হলো- স্বচ্ছ নির্বাচনী প্রক্রিয়া। উদ্বোধনী ভাষণে স্পিকার বলেন, ‘গণতন্ত্র চর্চায় আরপিও ও সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজনে বাংলাদেশের নির্বাচন কমিশন দায়বদ্ধ।’ এবারের সম্মেলনে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপের নির্বাচন কমিশনের ২১ জন প্রতিনিধি অংশ নেন।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফেমবোসা’র বর্তমান চেয়ারম্যান ও আফগানিস্তানের নির্বাচন কমিশনের চেয়ারম্যান গুলাজান আবদুল বাদি সায়েদ। প্রথম সাধারণ অধিবেশনে ফেমবোসা’র নতুন চেয়ারম্যান হিসেবে স্বাগতিক বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনারকে সভাপতিত্ব হস্তান্তর করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পর তিনটি সাধারণ ও আটটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে  অংশগ্রহণকারী প্রতিনিধিরা নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করবেন।

২০১০ সালে ঢাকায় সার্ক দেশগুলোর নির্বাচন কমিশনের এক সম্মেলনের মাধ্যমে ফেমবোসার যাত্রা শুরু হয়। এরপর পর্যায়ক্রমে প্রতি বছর সার্কভুক্ত দেশগুলোতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। সর্বশেষ, গত বছর ২৪-২৫ সেপ্টেম্বর আফগানিস্তানের কাবুলে অনুষ্ঠিত হয় ফেমবোসা’র অষ্টম সম্মেলন।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ