ঢাকা, মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহে পুরস্কার পেলেন যাঁরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০১:৩৪ পিএম
বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহে পুরস্কার পেলেন যাঁরা

অনির্বাণ আগামী’ স্লোগান নিয়ে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮। এতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদান রাখার জন্য বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরষ্কার গ্রহন করেন তাঁরা।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিষয় ভিত্তিক সেরা বক্তা হিসেবে পুরস্কার পেয়েছে প্রথম স্থান অধিকারী খুলনা জেলা স্কুলের দশম শ্রেণীর ছাত্র আলিফ আল জামান।

সেরা ইলেক্ট্রনিক রিপোর্টার হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের সাংবাদিক মুন্নী সাহাকে।

সেরা পত্রিকা রিপোর্টার হিসেবে পুরস্কার দেয়া হয়েছে দু’জনকে। তাঁরা হলেন ’দৈনিক আমাদের সময়’ এর রিপোর্টার জনাব মো. লুৎফর রহমান ও ‘দি ডেইলি সান’এর রিপোর্টার মো: শামীম জাহাঙ্গীর।

বিদ্যুৎ খাতের পুনর্গঠন ও একক ক্রেতা হিসেবে অবদানের স্বীকৃতি স্বরূপ পুরস্কার দেওয়া হয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে । বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খালেদ মাহমুদ।

প্রতি বছর সম্প্রসারিত হচ্ছে আমাদের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা। এতে দ্রুত সম্প্রসারণের স্বীকৃত স্বরূপ পুরস্কার পেয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। এর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেছেন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈনুদ্দীন (অব:)।

দ্রুত বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি অবদানের স্বীকৃতি স্বরূপ পুরস্কার পেয়েছেন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড। এর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার এ এম খুরশীদুল আলম।

বিদ্যুতের প্রধান উপাদান হলো গ্যাস। বিদ্যুতের পাশাপাশি জ্বালানি ও খনিজ সম্পদ ও আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সমান ভাবে। গ্যাস কূপ উত্তোলনে অবদানের স্বীকৃতি স্বরূপ পুরস্কার দেয়া হয়েছে বাংলাদেশ গ্যাস ফিল্ড লিমিটেডকে। এর পক্ষ থেকে পুরস্কার নেন ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার তৌফিকুর রহমান তপু।

গ্যাস ট্রান্সমিশনে অবদানের স্বীকৃতিস্বরূপ পুরস্কার দেয়া হয়েছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)। পুরস্কার নিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী মোহাম্মদ আল মামুন।

সেরা বেসরকারী এলপিজি উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডকে। এর পক্ষ থেকে পুরস্কার নিয়েছেন পরিচালক জনাব আজম জে চৌধুরী।

সেরা বেসরকারি গ্যাস উৎপাদন প্রতিষ্ঠান শেভরন কোম্পানি লিমিটেড। এর পক্ষ থেকে পুরস্কার নেন শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট নিল মেনজিস।

সবচেয়ে দ্রুততম সময়ে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের স্বীকৃতস্বরূপ সেরা বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারি প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে সামিট পাওয়ার লিমিটেড। এ পুরস্কার গ্রহণ করেন চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান। সামিট মাত্র নয় মাসে গাজিপুরে ৩০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে রেকর্ড করেছে।

প্রত্যন্ত অঞ্চলে দ্রুততম সময়ে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের স্বীকৃতি স্বরূপ সেরা বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে ইউনাইটেড পাওয়ার। এর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন ব্যবস্থাপনা পরিচালক জনাব মঈনুদ্দীন হাসান রশিদ।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ