ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘আমরা হিরার খনি আবিষ্কার করতে সক্ষম হয়েছি’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৭:১৭ পিএম
‘আমরা হিরার খনি আবিষ্কার করতে সক্ষম হয়েছি’

আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু যে আন্দোলন শুরু করেছিলেন, তা বাংলাদেশের মানুষের আর্থসামাজিক অধিকার প্রতিষ্ঠা, তাদের সাংস্কৃতিক অধিকার প্রতিষ্ঠা, সামাজিক অধিকার আদায়ের প্রতিষ্ঠার লক্ষ নিয়েই তিনি ধাপে ধাপে এগিয়ে গিয়ে আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন। সুতরাং এই ডকুমেন্টের মাধ্যমে তিনি যে কাজগুলো করে গেছেন, তাঁর অনেক কিছুই আমরা পাব। কারণ এখানে সব রিপোর্টই ওনার বিরুদ্ধে রিপোর্ট। আর এই বিরুদ্ধ রিপোর্টের মধ্যে থেকেই কিন্তু আমার মনে হয়, সব থেকে মূল্যবান তথ্য পাব। কয়লার খনি পুড়ে পুড়ে যেমন হিরা বের হয়ে আসে, হিরার খনি আবিষ্কার হয়। আমার মনে হয়েছে, ঠিক সেই ভাবে যেন, আমরা হিরার খনি আবিষ্কার করতে সক্ষম হয়েছি।’  

আজ শুক্রবার বিকেলে গণবভনে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তৎকালীন পাকিস্তান সরকারের গোয়েন্দা সংস্থার গোপন নথিগুলো নিয়ে ‘সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ খণ্ড প্রকাশিতব্য বইয়ের প্রথম খণ্ডের মোড়ক উন্মোচন করা হলো আজ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান-বিচারপতি, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, সংস্কৃতি কর্মীস, সরকারের বিভিন্ন মন্ত্রী, সমাজের বিশিষ্ট শিক্ষাবিদ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


বাংলা ইনসাইডার/আরকে