ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

একুশে গ্রন্থমেলায় আসছে বঙ্গবন্ধুর তৃতীয় গ্রন্থ এবং অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ১০:১৭ পিএম
একুশে গ্রন্থমেলায় আসছে বঙ্গবন্ধুর তৃতীয় গ্রন্থ এবং অন্যান্য সংবাদ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তৃতীয় গ্রন্থ ‘নয়া চীন ভ্রমণ’ প্রকাশিত হতে যাচ্ছে। বইটি প্রকাশ করছে বাংলা একাডেমি। বইটি প্রথম ২০ হাজার কপি ছাপা হবে এবং বাংলা একাডেমি আয়োজিত আগামী অমর একুশের গ্রন্থমেলার উদ্বোধনী দিন থেকেই বইটি মেলায় পাঠকরা ক্রয় করতে পারবেন বলে একাডেমি কর্তৃপক্ষ আশা প্রকাশ করছেন।

অন্যান্য সংবাদ:

‘পাকিস্তানের বুদ্ধিজীবীরা বলছে, আমাদেরকে বাংলাদেশ বানিয়ে দাও

আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, `একুশ বছর আমাদের জীবন থেকে হারিয়ে গেছে, আওয়ামী লিগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের উন্নয়নের যাত্রা শুরু হয়। মাঝখানে সাত বছর আবার হারিয়েছি। ২০০৯ সাল থেকে ২০১৮ সালে আজকের বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। যে পাকিস্তানকে আমরা যুদ্ধ করে পরাজিত করেছিলাম, সেই পাকিস্তানের অনেক বুদ্ধিজীবী বলছে, আমাদেরকে বাংলাদেশ বানিয়ে দাও।‘ আজ শুক্রবার বিকেলে গণবভনে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় জীবপ্রযুক্তি মেলা শুরু

‘উন্নয়নের অগ্রযাত্রায় জীবপ্রযুক্তি’ স্লোগান নিয়ে রাজধানীতে শুরু হয়েছে দুদিনব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা’। আজ শুক্রবার ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে এই মেলা শুরু হয়েছে। মেলার উদ্বোধন করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

‘২৪ ঘন্টার মধ্যে খালেদাকে হাসপাতালে নিতে হবে

আইনজীবী জয়নাল আবেদীন বলেছেন, ‘কারাগারে চিকিৎসায় খালেদা জিয়ার স্বাস্থ্য আরও খারাপ হচ্ছে, ২৪ ঘন্টার মধ্যে খালেদাকে বিশেষায়িত হাসপাতালে নিতে হবে।’ আজ শুক্রবার সন্ধ্যায় পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করে এসে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ‘হোতা উত্তর কোরিয়ার নাগরিক

২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে উত্তর কোরিয়ার এক হ্যাকার জড়িত ছিলেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। ওই ব্যক্তির নাম পার্ক জিন হিয়ক। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি কর্পোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণের দায়ে তাকে বিচার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

আট বিষয়ে ঐকমত্যে বিজিবি-বিএসএফ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর মধ্যকার ৪৭তম সীমান্ত সম্মেলন আজ জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন (জেআরডি) স্বাক্ষরের মধ্যদিয়ে শেষ হয়েছে। এ সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধ, বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীদের অনুসন্ধান ও মানবপাচার রোধসহ আটটি বিষয়ে ঐক্যমতে পৌঁছে একসঙ্গে কাজ করার যৌথ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


বাংলা ইনসাইডার/বিপি