ঢাকা, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আজ থেকে ‘আইনের চোখ’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৮:০০ এএম
আজ থেকে ‘আইনের চোখ’

বাংলাদেশে অনেক প্রচলিত আইন আছে। কিন্তু প্রায়ই আমরা আইনের সুবিধা নিতে বঞ্চিত হই। আমরা জানিনা, আইনের প্রতিকার লাভের উপায়। আমরা জানিনা, আইনের ধারা, উপধারা। সচেতনতার যেমন অভাব আছে, তেমনি ভয়ভীতি আঁকড়ে কুঁকড়ে থাকি। নানাভাবে হতে হয় হয়রানির শিকার। আইনের আশ্রয় নিতে পারি না। আইন সবার জন্য সমান। আইনের সঠিক ব্যবহারে সমাজের অনেককিছু সহজ হয়ে যায়। এমনই ধারণা থেকে নতুন একটি টিভি অনুষ্ঠান শুরু হচ্ছে। অনুষ্ঠানটির নাম ‘আইনের চোখ’। অনুষ্ঠানটি পরিকল্পনা ও সঞ্চালনায় থাকবেন প্রখ্যাত সাংবাদিক সৈয়দ বোরহান কবীর।

প্রায় দুই দশক পরে সৈয়দ বোরহান কবীর টিভি পর্দায় ফিরছেন। বাংলাদেশ টেলিভিশন বিটিভিতে প্রচারিত সৈয়দ বোরহান কবীর এর উপস্থাপনায় ‘পরিপ্রেক্ষিত’ নামের অনুসন্ধানী অনুষ্ঠানের কথা আমাদের অনেকেরই মনে আছে। বাংলাদেশের টেলিভিশন ইতিহাসে প্রথম অনুসন্ধানী অনুষ্ঠান। ১৯৯৬ সালে অনুষ্ঠানটির জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী । আওয়ামী লীগের প্রভাবশালী সংসদ সদস্য জয়নাল হাজারী কিংবা খুলনার কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদারের কথা দেশবাসী জানতে পেরেছিল বিটিভিতে প্রচারিত এই ‘পরিপ্রেক্ষিত’ অনুষ্ঠানের মাধ্যমেই। যার ফলশ্রুতিতেই সরকার আইনের আওতায় আনতে পেরেছিল। জয়নাল হাজারীরা রাজনীতির মুলধারা থেকে ছিটকে পড়তে বাধ্য হয়েছিল।

দীর্ঘদিন পরে টিভি পর্দায় এমন অনুষ্ঠান নিয়ে ফেরার প্রসঙ্গে সৈয়দ বোরহান কবীর বলেন,‘আমরা যখন পরিপ্রেক্ষিত করেছি, তখন একটি টেলিভিশন ছিল। এখন অনেক টেলিভিশন। এই চ্যালেঞ্জটা নিতে চাই।’

অনুষ্ঠানটি নিয়ে তিনি বলেন,‘পরিপ্রেক্ষিতের পর একটি জেনারেশন চলে গেছে। আইনের চোখ নতুন প্রজন্মের অনুষ্ঠান। সাম্প্রতিক সময়ে নিরাপদ সড়ক আন্দোলনে দেখলাম ছেলে মেয়েরা রাস্তায় সড়কের আইন শেখাচ্ছে। এই ঘটনাটিও আমাকে উৎসাহিত করেছে।’

টেলিভিশনগুলো এখন হয়ে পড়েছে টকশো, নাটক কেন্দ্রিক। এর বাইরে তেমন কোন গবেষণামূলক অনুষ্ঠান চোখে পড়ছে না দর্শকদের। এই ধারায় অনুষ্ঠানটি ভিন্নমাত্রা যোগ করবে বলে অনেকের ধারণা। প্রমো প্রচারের পর অনুষ্ঠানটি নিয়ে বিভিন্নমহলে আশাবাদ তৈরি হয়েছে। প্রথমত, সৈয়দ বোরহান কবীর নতুন কোনো টিভি অনুষ্ঠান নিয়ে ফিরছেন। তাছাড়া, সাধারণ মানুষের আইনি সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করবে।

‘আইনের চোখ’ অনুষ্ঠানটির প্রতিটি পর্বে নির্দিষ্ট বিষয়কে আলোকপাত করা হবে। সেখানে উপস্থিত থাকবেন ভুক্তভোগী, আইনজীবী ও সংশ্লিষ্টরা। গবেষণা প্রতিষ্ঠান ‘পরিপ্রেক্ষিত’-এর একদল গবেষকের মাঠ গবেষণায় তৈরি হচ্ছে ‘আইনের চোখ’।

বেসরকারি টিভি চ্যানেল ‘নিউজ ২৪’-এ প্রতি শনিবার রাত নয়টায় প্রচার হবে ‘আইনের চোখ’। প্রথম পর্ব প্রচার হবে আজ শনিবার ৮ তারিখ। প্রথম পর্বের বিষয় ‘চিকিৎসার হয়রানি: আইনি প্রতিকার’। উপস্থিত থাকবেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাকসুদুল আলম, অ্যাডভোকেট মনজিল মোর্শেদ ও দুইজন ভুক্তভোগী।


বাংলা ইনসাইডার/এমআরএইচ