ঢাকা, মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ১২:৪৪ পিএম
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে আজ শনিবার সারাদেশে পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’। নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্ত করতে এবং মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরই দিবসটি পালন করা হয়।   

১৯৬৬ সাল থেকে আন্তর্জাতিক পর্যায়ে দিবসটি উদযাপিত হয়ে আসছে। বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম সাক্ষরতা দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় সরকারের উদ্যোগে আমাদের দেশেও প্রতিবছর এই দিবসটি পালিত হচ্ছে। এবার দেশের ৩ কোটি ২৫ লাখ নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষর জ্ঞান দিয়ে কর্মমুখী করতে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। সেইসঙ্গে সরকার বিদ্যালয় বহির্ভূত ৮ থেকে ১৪ বছর বয়সী ১০ লাখ শিশুকেও উপানুষ্ঠানিক শিক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার আওতায় নেওয়া উদ্যোগ নিয়েছে। দেশে একজন মানুষকেও নিরক্ষর না রাখার উদ্যোগ নিয়েছে সরকার।

সারাদেশে সার্বিক সাক্ষরতা আন্দোলন কর্মসূচির মাধ্যমে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রায় এক কোটি ৮০ লাখ নিরক্ষরকে সাক্ষরতা জ্ঞান দেয়া হয়েছে। বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শতভাগ সাক্ষরতা অর্জন ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার মাধ্যমে এ দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্য এবং নিরক্ষরতামুক্ত সোনার বাংলাদেশে পরিণত করার আহ্বান জানিয়েছেন।

সাক্ষরতা দিবস উপলক্ষে আজ সকাল ৮টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত এক বর্ণাঢ্য শোভাযাত্রা বেড়িয়েছে। শোভাযাত্রার পর সকাল সাড়ে ৯টায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। এছাড়াও দিবসটি উপলক্ষে আলোচনাসভা, গোলটেবিল বৈঠক ও টেলিভিশন টকশো আয়োজন করা হয়েছে।


বাংলা ইনসাইডার/বিকে