ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

‘ছাত্রলীগ হাল ধরলে নিরক্ষরতা দূর হতে সময় লাগবে না’

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৮:৪১ পিএম
‘ছাত্রলীগ হাল ধরলে নিরক্ষরতা দূর হতে সময় লাগবে না’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ছাত্রলীগকে সারাদেশে নিরক্ষরতা দূর করার দায়িত্ব দেওয়া হয়েছে। ছাত্রলীগ হাল ধরলে বাংলাদেশ থেকে নিরক্ষরতা দূর হতে সময় লাগবে না।

আজ শনিবার দুপুরে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষে এক অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারা দেশের নিরক্ষরতা দূর করার দায়িত্ব ছাত্রলীগকে দেওয়া হয়েছে। ছাত্রলীগ তাদের টার্গেট করা সময়ের মধ্যেই বাংলাদেশকে নিরক্ষরমুক্ত ঘোষণা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, ‘২০০১ সালে আমরা যখন ক্ষমতা ছাড়ি তখন বাংলাদেশে সাক্ষরতার হার ছিল ৬০ শতাংশ। ২০০৯ সালে এসে যখন ক্ষমতা গ্রহণ করি তখন এই হার হয় ৪০-৪১ শতাংশ। এই ধরনের ইতিহাস কোনো রাষ্ট্রে হয়েছে কিনা, আমার জানা নেই। আমরা ৪ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ রেখে গেলাম, এসে পেলাম ৩ হাজার ২০০ মেগাওয়াট। আমরা চালে ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ছিলাম, পরবর্তীতে আমরা দেখলাম লাখ লাখ টন খাদ্য ঘাটতি। ২০০৮ সালে নেতৃত্ব গ্রহণ করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে বদলে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। তিনি যথার্থভাবেই তাঁর ওয়াদা অক্ষরে অক্ষরে পালন করেছেন।’

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ৭ রিক্সাচালক ও বিশ্ববিদ্যালয়ের ৪ হল ক্যান্টিনবয়ের হাতে বই তুলে দেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী সঞ্চালনায় আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য অধ্যাপক ড. খন্দকার বজলুল হকসহ ছাত্রলীগের অনেক নেতা-কর্মী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ