ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৮:৩৮ এএম
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ও অন্যান্য সংবাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করেছে আওয়ামী লীগ। গতকাল শনিবার উত্তরাঞ্চলের জেলাগুলোতে ট্রেন যাত্রার মধ্য দিয়ে এ প্রচারণা শুরু হয়। ট্রেন যাত্রায় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জানা গেছে, আগামী ১৩ সেপ্টেম্বর লঞ্চযোগে নির্বাচনী সফর করবে আওয়ামী লীগ। এরপর সড়ক পথে চট্টগ্রাম, ময়মনসিংহ ও কিশোরগঞ্জ যাবেন দলের কেন্দ্রীয় নেতারা। এভাবে নির্বাচনের আগ পর্যন্ত দেশব্যাপী প্রচারণা অব্যাহত রাখার পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ। জানা গেছে, বৃহস্পতিবার গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নির্বাচনকে সামনে রেখে দলের কেন্দ্রীয় নেতাদের সারাদেশ সফর করার নির্দেশ দেন। বিনা নোটিসে বিভিন্ন এলাকায় গিয়ে সংগঠনের প্রকৃত চিত্র ও জনগণের মাঝে উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরার নির্দেশনা দেন তিনি। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

দু’দলের চ্যালেঞ্জ একক প্রার্থী মনোনয়ন

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নেবে এমনটা ধরেই প্রস্তুতি নিচ্ছে দেশের বড় দুই রাজনৈতিক দল। ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী মাঠে নেমে পড়েছে। বিএনপি নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা না দিলেও ভেতরে ভেতরে পুরোদমে প্রস্তুতি নিচ্ছে। দু’দলই ব্যস্ত প্রার্থী বাছাইয়ে। তবে একক প্রার্থী দেয়াই তাদের মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারণ, প্রতিটি আসনে রয়েছে তিন থেকে পাঁচজন করে প্রার্থী। নির্বাচন সামনে রেখে তারা মাঠ চষে বেড়াচ্ছেন। দীর্ঘদিন যারা নিষ্ক্রিয় ছিলেন তারাও পর্দার আড়াল থেকে বের হয়ে আসছেন। মনোনয়ন পেতে শুরু করেছেন জোর লবিং-তদবির। (যুগান্তর)

পাচার হওয়া অর্থ ফিরবে, ৩৩ দেশের সঙ্গে চুক্তি

বাংলাদেশ থেকে অর্থপাচারকারীদের শনাক্ত করে তাদের পাচার করা বিপুল পরিমাণ অর্থ ফিরিয়ে আনতে এবার আটঘাট বেঁধে নেমেছে সরকার। পাচার করা অর্থ দেশে ফিরিয়ে আনা ছাড়াও সেই অর্থ থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যে আইনি সুবিধা নিতে গত দেড় বছরে ৩৩টি দেশের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ। চলতি বছরের মধ্যে আরো ১৭টি দেশের সঙ্গে চুক্তি করার বিষয়ে আলোচনা চলছে। সম্প্রতি অর্থপাচার সম্পর্কিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। (কালের কণ্ঠ)

রাতের আঁধারে সিএসডির ১১৫ টন চাল-গম পাচার

রাজধানীর তেজগাঁওয়ের সিএসডি খাদ্যগুদাম থেকে গতকাল শনিবার রাতে ১১৫ টন চাল, গম ও আটা পাচার করা হয়। ৮টি ট্রাকে এসব পণ্য বাইরে বিক্রির পাঁয়তারা করছিল একটি সংঘবদ্ধ চক্র। গোয়েন্দা তথ্যে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ট্রাকবোঝাই এসব চাল, গম ও আটা জব্দ করেন। পরে মধ্যরাতে র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে সিএসডি গুদামে অভিযান চালানো হয়। এ সময় গুদামের সব নথিপত্র তাৎক্ষণিকভাবে পরীক্ষা করলে অনেক অসঙ্গতি ধরা পড়ে। গুদামের চাল, গম ও আটা রাতের আঁধারে বাইরে নেওয়ার ব্যাপারে কোনো সদুত্তর দিতে পারেননি সিএসডির ম্যানেজার হুমায়ুন কবীর। রাতেই তাকে আটক করা হয়েছে। দায়-দায়িত্বের ব্যাপারে সঠিক জবাব দিতে না পারলে তাকে গ্রেফতার দেখানো হবে। (সমকাল)

বাংলা ইনসাইডার/এসএইচটি