ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

সাইবার যুদ্ধের শঙ্কা ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০৮:২৬ এএম
সাইবার যুদ্ধের শঙ্কা ও অন্যান্য সংবাদ

বাংলাদেশে রাজনৈতিক প্রচার-প্রচারণার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ফেসবুক এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আসছে সাধারণ নির্বাচনেও ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম একটি বড় প্লাটফর্ম হিসেবে ব্যবহূত হবে তাতে কোনো সন্দেহ নেই। বড় রাজনৈতিক দলগুলো এ বিষয়টি নিয়ে বেশ মনোযোগীও হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম শনিবার যশোরে দলের নেতা-কর্মীদের বলেছেন, আসছে নির্বাচনে সাইবার যুদ্ধ হবে। এমন প্রেক্ষাপটে দলটির কর্মী-সমর্থকদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সক্রিয় হতে পরামর্শ দিয়েছেন তিনি। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

ওএমএস’র খাদ্যশস্য পাচার

নিম্ন আয়ের মানুষের জন্য ভর্তুকি দিয়ে খাদ্যশস্য খোলা বাজারে বিক্রি (ওএমএস) করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে বর্তমান সরকার। কিন্তু এ সামাজিক নিরাপত্তা কর্মসূচির চাল ও আটা মিলেমিশে পাচার করেছেন খোদ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। গত ২ মাসে প্রায় প্রতিদিনই কমপক্ষে ৩৩৩ টন খাদ্যশস্য খোলা বাজারে বিক্রি না করে রাজধানীসহ বিভিন্ন জেলায় পাচার করা হয়েছে। তেজগাঁও সরকারি খাদ্যগুদাম (সিএসডি) থেকে রাতের আঁধারে এগুলো সরিয়ে নেয়া হয়েছে। যদিও ওএমএস’র খাদ্যশস্য গুদাম থেকে সকালে ট্রাকে ভরে সারা দিন নির্ধারিত স্থানে বিক্রি করার কথা। (যুগান্তর)

বিশেষায়িত হাসপাতালে খালেদার চিকিৎসা দাবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য নতুন করে মেডিক্যাল বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। সেই বোর্ড সদস্যদের পরামর্শ অনুযায়ী তাঁর চিকিৎসার ব্যবস্থা নেওয়া হবে। গতকাল রবিবার বিএনপির একটি প্রতিনিধিদল সচিবালয়ে তাঁর সঙ্গে দেখা করার পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। বিকেলের দিকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপি স্থায়ী কমিটির সাত সদস্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর দপ্তরে দেখা করে খালেদা জিয়াকে বিশেষায়িত একটি হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করার অনুরোধ জানান। (কালের কণ্ঠ)

নির্বাচন ঘিরে অরাজকতা হলে কঠোর ব্যবস্থা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে কোনো নৈরাজ্য ও সহিংসতা হলে তা কঠোর ও কঠিনভাবে মোকাবেলার জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। নির্বাচন ঘিরে কোনো সহিংসতা বরদাশত করবে না পুলিশ। এ ছাড়া ২০১৩-১৪ সালের মতো আগুন-সন্ত্রাস যাতে সৃষ্টি না হয়- সে ব্যাপারে সতর্ক থাকার কথা বলা হয়। এদিকে শিগগিরই সারাদেশে অবৈধ মোটরসাইকেলের বিরুদ্ধে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত হয়। অতীতে দুর্বৃত্তরা নিবন্ধনহীন মোটরসাইকেল ব্যবহার করেই নাশকতার ঘটনা ঘটায়। গতকাল রোববার পুলিশ সদর দপ্তরে অর্ধবার্ষিকী অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এতে সভাপতিত্ব করেন। বৈঠকে সব পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, ৬৪ জেলার পুলিশ সুপার, ঢাকার বিভিন্ন ইউনিটের প্রধানসহ সারাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নির্বাচনের আগে এ বৈঠককে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। মাঠপর্যায়ের করণীয় নিয়ে সেখানে আলোচনা হয়। দায়িত্বশীল একাধিক সূত্র সমকালকে এসব তথ্য জানান।  (সমকাল)

বাংলা ইনসাইডার/এসএইচটি