ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

৩০ অক্টোবরের পর তফসিল ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৮:৪১ এএম
৩০ অক্টোবরের পর তফসিল ও অন্যান্য সংবাদ

আগামী ৩০ অক্টোবর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ার পর যে কোনো দিন তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে তফসিল ঘোষণার ৮০ শতাংশ কাজ সম্পন্ন করা হয়েছে। সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণের পাশাপাশি ভোটার তালিকার সিডিও প্রস্তুত করা শেষ পর্যায়ে। ভোটকেন্দ্রও চূড়ান্ত হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর ভোটার তালিকার সিডি মাঠ পর্যায়ে পাঠানো হবে। আর আগামী ১০ অক্টোবর থেকে ভোটার তালিকার মুদ্রণের কাজ শুরু হবে। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী এনে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যদিও আরপিও’র কোন কোন ধারায় কি কি সংশোধনী চেয়েছে নির্বাচন কমিশন (ইসি) তা স্পষ্ট করে বলতে পারছে না কেউই। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

কালোবাজারি সিন্ডিকেটের খপ্পরে ওএমএস

নিম্ন আয়ের মানুষের জন্য ভর্তুকি দিয়ে খাদ্যশস্য খোলাবাজারে বিক্রি (ওএমএস) করার সরকারের কার্যক্রমের মধ্যে কালোবাজারি বিরাট এক সিন্ডিকেটের তথ্য উদ্ঘাটন করেছে র্যাব। খাদ্য অধিদপ্তরের তেজগাঁওয়ের কেন্দ্রীয় খাদ্যগুদামের (সিএসডি) কর্মকর্তা-কর্মচারী এবং ওএমএস ডিলার মিলে অন্তত ৪০ জন এই অপকর্মে জড়িত। সিএসডি ব্যবস্থাপক হুমায়ুন কবীর ও সিবিএ নেতা আলমগীর সৈকতসহ কয়েকজন চক্রের মূল হোতা। খোলাবাজারে বিক্রির চাল ও আটা তাঁরা গোপনে সরিয়ে বাজারে বিক্রি করে আসছিলেন। কয়েক বছর ধরে এই অপকর্ম চলেছে, তবে গত দুই মাসে তা ব্যাপক জোরদার হয়ে উঠেছিল। (কালের কণ্ঠ)

ভারত থেকে এলো আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশের জাতীয় গ্রিডে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে ভারত। পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডের মাধ্যমে এ বিদ্যুৎ বাংলাদেশে আসছে। গতকাল সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুৎ সরবরাহ কার্যক্রমের উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপল্গব কুমার দেবও কলকাতা ও আগরতলা থেকে এ ভিডিও কনফারেন্সে অংশ নেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও যুক্ত ছিলেন এ অনুষ্ঠানে। খবর কলকাতা প্রতিনিধি, বাসস, ইউএনবি ও বিডিনিউজের। (সমকাল)

আসনভিত্তিক রিটার্নিং অফিসার

জাতীয় নির্বাচনে আসনভিত্তিক রিটার্নিং অফিসার নিয়োগের বিধান যুক্ত হতে যাচ্ছে আরপিওতে। নির্বাচনের সময় আসনভিত্তিক তদারকির ক্ষমতা দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারের হাতে দেয়ার জন্যই ইসি থেকে এ প্রস্তাব করা হয়েছে। এছাড়া সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার এবং এর অপব্যবহারে সাত বছরের জেল, প্রার্থীর খেলাপি ঋণ পরিশোধে শর্ত শিথিলসহ গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনে ১৭ দফা প্রস্তাব করেছে নির্বাচন কমিশন। (যুগান্তর)

বাংলা ইনসাইডার/এসএইচটি