ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ডাকসু নির্বাচন: ভিসিসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৬:৩১ পিএম
ডাকসু নির্বাচন: ভিসিসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

হাইকোর্টের নির্দেশনা থাকার পরেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত করতে, কোন পদক্ষেপ না নেওয়ার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আক্তারুজ্জামান, প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি এবং ট্রেজারার ড. কামাল উদ্দিনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়েছে।   

আজ বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ মামলা করেন। 

এ বিষয়ে মনজিল মোরসেদ বলেন, এবছরের ১৭ জানুয়ারি হাইকোর্ট ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন করতে নির্দেশ দিয়েছিলেন। এসময়ের মধ্যে ডাকসু নির্বাচন না দেওয়ায় গত ৪ সেপ্টেম্বর সংশ্লিষ্টদেরকে একটি আইনি নোটিশ পাঠানো হয়।

ঐ নোটিশে বলা হইয়েছিল, সাত দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন করার ব্যবস্থা গ্রহণ না করলে নোটিশপ্রাপ্ত তিনজনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার মামলা করা হবে। যার পরিপ্রেক্ষিতেই ঢাবির ভিসিসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়।

আগামী রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চে এ মামলাটির শুনানি হতে পারে বলেও জানিয়েছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। 

উল্লেখ্য, ডাকসুর বিধান অনুযায়ী প্রতিবছর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিগত ২৮ বছর ডাকসুর কোন নির্বাচন অনুষ্ঠিত হয় নাই। ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন হয়েছিল।

বাংলা ইনসাইডার/আরকে