ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

১১৫ আসনে প্রার্থী চূড়ান্ত ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৮:৪৭ এএম
১১৫ আসনে প্রার্থী চূড়ান্ত ও অন্যান্য সংবাদ

একাদশ সংসদ নির্বাচনে অংশ নেবে কিনা- সে বিষয়ে সিদ্ধান্ত না নিলেও ১১৫ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি। একাধিক জরিপে এসব আসনে বড় ধরনের কোনো ঝামেলার তথ্য পায়নি দলটি। দেশব্যপী চালানো জরিপ এবং পঞ্চম, অষ্টম ও নবম জাতীয় সংসদ নির্বাচনের ফল বিশ্লেষণ করে আসনগুলোতে একক প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। আন্দোলনকেই প্রধান টার্গেট করে এসব প্রার্থীর পরিকল্পনা অনুযায়ী ওই সংসদীয় আসনে সংগঠন গোছানো হচ্ছে। লন্ডন ও গুলশান কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন। (যুগান্তর)

অন্যান্য সংবাদ

প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি মামাবাড়ির আবদার

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের মাধ্যমে নির্বাচনকালীন সরকার গঠন করতে বিএনপির দাবি নাকচ করে দিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করে কার কাছে দায়িত্ব দেবেন? দেশে কি কোনো সংবিধান থাকবে না, আইন-কানুন থাকবে না? এটা যেন তাদের মামা বাড়ির পুরনো আবদার। গতকাল বুধবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ১১তম সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমরা সংবিধানের বাইরে যাবো না। বিদেশি চাপের কাছে মাথা নত করবো না। অন্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, আমাদের দেশেও সেভাবেই নির্বাচন হবে। (ইত্তেফাক)

কারাগারের আদালতে যাননি খালেদা

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নাজিমুদ্দীন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত আদালতে হাজির না হওয়ায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানি হয়নি। গতকাল বুধবার এই মামলার যুক্তিতর্ক শুনানির দিন ধার্য ছিল। কিন্তু শুনানি না হওয়ায় আজ বৃহস্পতিবার পুনরায় শুনানির দিন ধার্য করা হয়েছে। খালেদা জিয়া আদালতে অনুপস্থিত থাকলে মামলার পরবর্তী কার্যক্রম কিভাবে পরিচালিত হবে সে বিষয়ে এই শুনানি অনুষ্ঠিত হবে। রাজধানীর নাজিমুদ্দীন রোডে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত এই আদালতে গতকাল ঢাকার বিশেষ আদালত-৫-এর বিচারক ড. মো. আক্তারুজ্জামান এজলাসে ওঠার পর মামলার শুনানি শুরু হয়। এর আগে কারাগার থেকে হাজতি পরোয়ানা পাঠানো হয়। পরোয়ানায় কারা কর্তৃপক্ষ উল্লেখ করে, খালেদা জিয়া অস্থায়ী আদালতে আসতে অস্বীকৃতি জানিয়েছেন। (কালের কণ্ঠ)

বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের চিহ্নিত করতে কমিশন হচ্ছে

জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের চিহ্নিত করতে কমিশন গঠনের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ পরপর দু`বার সরকার গঠনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পূর্বে ষড়যন্ত্রের ব্যাপারে অনেক তথ্য প্রকাশ পেয়েছে। এতে দেখা যায়, পরোক্ষভাবে দেশি ও বিদেশি কিছু লোক ও সংস্থা বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে লিপ্ত ছিল। এ জন্য জাতির পিতার হত্যার পরিকল্পনাকারীদের চিহ্নিত করার জন্য একটি কমিশন গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। গতকাল বুধবার সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে মো. আবদুল্লাহর প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। (সমকাল)


বাংলা ইনসাইডার/এসএইচটি