ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

খালেদার অনুপস্থিতিতে বিচার: সিদ্ধান্ত জানা যাবে ২০ সেপ্টেম্বর

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৩৯ পিএম
খালেদার অনুপস্থিতিতে বিচার: সিদ্ধান্ত জানা যাবে ২০ সেপ্টেম্বর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতেই কারাগারে স্থাপিত আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলবে কী না সে বিষয়ে আগামী ২০ সেপ্টেম্বর সিদ্ধান্ত দেবে আদালত।

আজ বৃহস্পতিবারও খালেদা জিয়াকে আদালতে হাজির করতে না পারায় ফৌজদারি আইনের ৫৪০ ‘ক’ ধারায় আসামির অনুপস্থিতিতেই আদালতের কার্যক্রম চালিয়ে যাওয়ার আর্জি জানান ‍দুদকের আইনজীবী। এই পরিপ্রেক্ষিতে শুনানি শেষে বিচারক আদেশের জন্য এই দিন ঠিক করেন।

এছাড়া, খালেদা জিয়ার শারীরিক অবস্থা জানতে তাঁর সঙ্গে কারাগারে সাক্ষাৎ করার আবেদন করেছিলেন বিএনপি চেয়ারপারসনের আইনজীবীরা। এই বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান।

আজ আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন তার দুই আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও সানাউল্লাহ মিয়া। আর মামলার বাদী ও তদন্তকারী সংস্থা দুর্নীতি দমন কমিশনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

অসুস্থতার কারণ দেখিয়ে তাকে গত সাত মাসে একবারও আদালতে হাজির হননি খালেদা জিয়া। ফলে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক-শুনানি শেষ করতে সরকারের নির্দেশে খালেদা যে কারাগারে অবস্থান করছেন, সেখানে আদালত স্থানান্তর করা হয়।

কিন্তু গত ৫ সেপ্টেম্বর বিশেষ জজ আদালতের এই অস্থায়ী এজলাসে শুনানির প্রথম দিনেও খালেদা জিয়া হাজির হননি। বরং নিজের অসুস্থতার কথা জানিয়ে বিচারককে বলেন, তিনি বার বার আদালতে আসতে পারবেন না, বিচারক তাকে ‘যতদিন খুশি’ সাজা দিতে পারেন।

এবার খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার কাজ চলবে কী না সে বিষয়ে সিদ্ধান্ত নেবে আদালত।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ