ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

১৪ দলের শরিকরা চায় ১৩০ আসন এবং অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ১০:৩৪ এএম
১৪ দলের শরিকরা চায় ১৩০ আসন এবং অন্যান্য সংবাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র চার মাস। হাতে বেশি সময় না থাকায় এখনই আসন বণ্টনের ফয়সালা চাইছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিকরা। জোটের প্রায় প্রতিটি শরিক দলই আলাদা প্রার্থী তালিকা তৈরি করে `দর কষাকষি`র প্রস্তুতিও নিচ্ছে। কেউ কেউ কাঙ্ক্ষিত আসনের সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করে পৌঁছে দিয়েছেন আওয়ামী লীগের নীতিনির্ধারকদের হাতে। সমঝোতার সুস্পষ্ট ঘোষণা ছাড়া অনেক আসনে শরিক দলের সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনের আগাম কার্যক্রমও শুরু করেছেন। সংশ্নিষ্টরা জানান, ১৪ দলীয় জোটভুক্ত ১২টি দলের সম্ভাব্য প্রার্থীরা আগামী নির্বাচনে ১৩০টির মতো আসনে জোটের মনোনয়ন চাইছেন। (সমকাল)

অন্যান্য সংবাদ

চলছে লেগুনা, আছে প্রাইভেট সিএনজিও

মিটার নেই, রুট পারমিটও নেই, এমনকি বাণিজ্যিকভাবে চলার অনুমতিও নেই- এরকম শত শত অবৈধ সিএনজি (প্রাইভেট) অটোরিকশা দাপিয়ে বেড়াচ্ছে ঢাকার রাজপথ। বৈধ সিএনজিগুলো নানা অপরাধে শাস্তির মুখোমুখি হলেও অবৈধ এসব সিএনজি বিভিন্ন মহলকে ম্যানেজ করে চলছে বহাল-তবিয়তে। এ নিয়ে বৈধ চালকদের মধ্যে ক্ষোভ থাকলেও বিআরটিএ বলছে, আইনি জটিলতায় প্রাইভেট সিএনজিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছেন না তারা। তবে অবৈধ যে কোনো অটোরিকশা পেলেই শাস্তিমূলক ব্যবস্থা  নেওয়া হয়। পুলিশের সঙ্গে মাসিক চুক্তির ভিত্তিতেই এই সিএনজিগুলো রাজপথে চলছে বলে জানা গেছে। (ইত্তেফাক)

রোগী মারা ডাক্তার যেন তৈরি না হয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি মেডিকেল কলেজগুলোর শিক্ষা এবং স্বাস্থ্যসেবার মানোন্নয়নের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলো এসব বিষয় মনিটর করবে। রোগী মারা ডাক্তার যেন তৈরি না হয়। গতকাল সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কনভেনশন সেন্টার, ডায়াগনস্টিক ও অনকোলজি ভবন এবং ডক্টরস ডরমেটরির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন। (বাংলাদেশ প্রতিদিন)

১৬ হাজার চেয়ে পোশাক শ্রমিকরা পেল ৮০০০ টাকা

দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ঘোষণা করেছে সরকার। আগের মজুরি থেকে দুই হাজার ৭০০ টাকা বাড়িয়ে নতুন ন্যূনতম মজুরি করা হয়েছে আট হাজার টাকা। আগামী ডিসেম্বর থেকে এই মজুরি কার্যকর হবে। আগে এই মজুরি ছিল পাঁচ হাজার ৩০০ টাকা। অন্যদিকে ন্যূনতম এই মজুরি প্রত্যাখ্যান করেছে পোশাক শিল্পের শ্রমিক সংগঠনগুলো। ন্যূনতম ১৬ হাজার টাকার দাবিতে অনড় সংগঠনগুলো বিক্ষোভ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে। (কালের কন্ঠ)

নৌকা ভাসতে ভাসতে জয়ের বন্দরে পৌঁছবে

কোনো চাপের কাছে আওয়ামী লীগ নতি স্বীকার করবে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, নির্বাচনে নৌকা ভেসে যাবে না। বিজয়ের মাসে নৌকা ভাসতে ভাসতে জয়ের বন্দরে পৌঁছে যাবে। বৃহস্পতিবার রাজধানীতে নির্মাণাধীন সড়ক ভবন পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন। (যুগান্তর)


বাংলা ইনসাইডার/এএইচসি