ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

জাতিসংঘ সফর নিয়ে বিএনপি নেতাদের ভুল ব্যাখ্যা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৭:০২ পিএম
জাতিসংঘ সফর নিয়ে বিএনপি নেতাদের ভুল ব্যাখ্যা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে কোনো আমন্ত্রণ জানাননি জাতিসংঘ মহাসচিব। বরং বিএনপির অনুরোধে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে আলোচনা করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকো। এ কথা গণমাধ্যমে জানিয়েছেন তার অফিসের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অফিসার জোয়স লুইস ডায়াজ।

সফরের আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফরের কথা জানিয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। ঢাকায় বিএনপির নেতারাও মহাসচিবের এই সফরের ব্যাখ্যা তুলে ধরেন। এর মধ্যে রয়েছে রুহুল কবির রিজভী , মওদুদ আহমেদরাও।

মির্জা ফখরুলের এই সফর নানা মহলে হাস্যরস ও প্রশ্ন উঠেছে। আর এই প্রশ্ন বড় হয়ে ওঠে ফখরুলের এই সফরের সময় খোদ জাতিসংঘের মহাসচিরের যুক্তরাষ্ট্রে অবস্থান না করার বিষয়টিও। জাতিসংঘের সদর দপ্তরের তথ্য বলছে, মহাসচিব এই মুহূর্তে গুতেরেস অবস্থান করছে আফ্রিকান দেশ ঘানায়। সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনানের শেষকৃত্যে অংশ নিতে। তাহলে কিভাবে মির্জা ফখরুল তার সঙ্গে দেখা করতে গিয়েছেন বলেন। তাছাড়া মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হকও গণমাধ্যমে জানিয়েছেন এমন কোন খবর তাদের কাছে নেই।

তবে স্থানীয় সময় বৃহপতিবার সকাল ১০টায় বৈঠক জাতিসংঘ সদর দপ্তরে বৈঠক করেছেন, সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকোর সাথে। ঘন্টাব্যাপি তাদের বৈঠক হয়। জানা যায়, বিএনপির অনুরোধেই মিরোস্লেভ জানকোর সঙ্গে মির্জা ফখরুলে বৈঠক হয়। নির্বাচনের আগে বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সঙ্গে এমন বৈঠক নিয়মিত করা হয়ে থাকে।

এর আগেও বিদেশ সফর ও বিদেশিদের সঙ্গে বৈঠকের বিষয়ে বিএনপির দেয়া তথ্য অসত্য প্রমাণিত হয়েছিল।

বাংলা ইনসাইডার/এমআরএইচ