ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

পাকিস্তানের চেয়ে ১৪ ধাপ এগিয়ে বাংলাদেশ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ১১:২২ এএম
পাকিস্তানের চেয়ে ১৪ ধাপ এগিয়ে বাংলাদেশ

মানব উন্নয়ন সূচকে পাকিস্তানের চেয়ে ১৪ ধাপ এগিয়ে আছে বাংলাদেশ। সদ্য প্রকাশিত ইউএনডিপির (জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি) ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮’ তে এমন তথ্যই উঠে এসেছে। গত এক বছরে মাথাপিছু আয়, গড় আয়ুসহ বিভিন্ন মাপকাঠিতে উন্নতির পথ ধরে এই সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নতি হয়েছে তিন ধাপ।

ইউএনডিপির এবারের প্রতিবেদনে ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৩৬তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ও নেপালের থেকে এগিয়ে আছে বাংলাদেশ। বাংলাদেশের চেয়ে ১৪ ধাপ পিছিয়ে থেকে ১৫০ এ অবস্থান করছে পাকিস্তান। আর নেপাল অবস্থান করছে ১৪৯ এ। মানব উন্নয়ন সূচকে ভারতের অবস্থান ১৩০ এবং ভূটান আছে ১৩৪ এ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সবার ওপরে ৭৬ এ। আর মালদ্বীপ আছে ১০১ এ।

গতবছরের থেকে মালদ্বীপ চার ধাপ এগিয়েছে। বাংলাদেশ এগিয়েছে তিন ধাপ এবং ভারত এক ধাপ। তবে পাকিস্তানসহ বাকি চার দেশের অবস্থানের অবনতি হয়েছে এবারের সূচকে।

২০১৭ সালের প্রতিবেদনে বাংলাদেশ ছিল ১৩৯তম অবস্থানে। তার আগের বছর ২০১৬ তে এদেশের অবস্থান ছিল ১৪২। সে হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে মানব উন্নয়নে ক্রমাগত অগ্রগতি হচ্ছে বাংলাদেশের।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিকদের মাথাপিছু আয় বছরে তিন হাজার ৩৪১ ডলার থেকে বেড়ে হয়েছে তিন হাজার ৬৭৭ ডলার। প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ বছর থেকে বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে। শিশুদের স্কুলে কাটানোর প্রত্যাশিত সময় গড়ে ১০ দশমিক ২ বছর থেকে বেড়ে ১১ দশমিক ৪ বছর হয়েছে।

বিশ্বের প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয়, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহসহ বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। গতবারের মত এবারও সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নরওয়ে। শীর্ষ দশের অন্য দেশগুলো হলো, যথাক্রমে সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, হংকং, সুইডেন, সিঙ্গাপুর ও নেদারল্যান্ড।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ