ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মিছিল শুরু না হতেই শেষ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৯:৫৭ পিএম
মিছিল শুরু না হতেই শেষ

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া ও ডাক্তার বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট জাতীয় ঐক্য গড়ার লক্ষ্যে আজ শহীদ মিনার থেকে যৌথ ঘোষণা দেওয়ার কথা ছিল। তবে শহীদ মিনারে অনুমতি না পাওয়ার কথা বলে জাতীয় ঐক্যের নেতৃবৃন্দ, বিকেল চারটায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা দেওয়ায় কথা বলে।

বিকেল চারটায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে গিয়ে দেখা যায় ড. কামাল হোসেন ও আ স ম আব্দুর রবসহ সামান্য কিছু লোকজন বর্তমান রাজনীতির না বিষয়ে কথা বলছেন। হটাৎ তাদের সবাইকে তাড়াহুড়া করে প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জ থেকে বের হতে দেখা যায়।   

কয়েক জনের সঙ্গে কথা বলা জানা যায়, প্রেসক্লাব থেকে মিছিল করে শহীদ মিনারে যাবে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যের নেতৃবৃন্দ। শহীদ মিনার থেকে ঘোষণা করা হবে নতুন কর্মসূচি।  

বিকেল সাড়ে চারটার দিকে মিছিল শুরু হয়। মিছিল শুরু হওয়া মাত্র সংবাদ কর্মীদের ছবি তোলার ব্যস্ততা লেগে যায়। ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা তাদের নিউজ রুমের সঙ্গে যোগাযোগ করে। মিছিলের লাইভ ভিডিও দেখানোর জন্য সাংবাদিকরা সঙ্গে থাকা লাইভ ডিভাইসগুলো অন করে প্রস্তুতি নিচ্ছে লাইভে যাওয়ার। অনলাইন নিউজ পোর্টালের রিপোর্টাররা ফোনে মিছিল শুরুর সংবাদ সবে মাত্র দেওয়া শুরু করেছে যার যার অফিসে। কিন্তু সকলকেই হতাশ ও অবাক করে দিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব প্রেসক্লাবের গেট থেকে কয়েক কদম এগিয়ে ঘোষণা দেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের অনুমতি দেয়নি। তাদেরকে মিছিল করতে বাধা দেয়া হচ্ছে। যদিও এ সময় বাধা দেয়ার কোনো দৃশ্য কারোরই চোখে পড়েনি। এসময় সাংবাদিক ও আশেপাশের অনেককেই বলতে শোনা যায়, এ কেমন মিছিল? মিছিলতো শুরু না হয়েই শেষ হয়ে গেল।

এরপর জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাকর্মীরা প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে সর্বস্তরের জনগণকে সুসংগঠিত করে পাঁচ দফা দাবি ও নয়টি লক্ষ্য বাস্তবায়নে আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার করে বৃহত্তর জাতীয় ঐক্য গঠনের ঘোষণা দেওয়া হয়।

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ