ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

‘বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে যুক্তরাষ্ট্র ও কানাডার আদালতে মামলা’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০১:৩২ পিএম
‘বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে যুক্তরাষ্ট্র ও কানাডার আদালতে মামলা’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক দুই খুনিকে দেশে ফিরিয়ে আনতে সরকারের উদ্যোগের কথা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে ফেরাতে যুক্তরাষ্ট্র ও কানাডার আদালতে সরকার ‍দুটি মামলা করেছে বলে জানান সেতুমন্ত্রী।   

ওবায়দুল কাদের বলেন, ‘বঙ্গবন্ধুর ছয় খুনি এখনো পলাতক রয়েছে। যুক্তরাষ্ট্রে আছেন রাশেদ চৌধুরী। যুক্তরাষ্ট্র সরকার আমাদেরকে সহযোগিতা করছে। তাঁকে ফিরিয়ে আনার জন্য যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আলাপ-আলোচনা অব্যাহত আছে। ওখানে সরকারের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। কানাডায় একটি আইন আছে, সেটা হলো কাউকে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান নেই সেখানে। এই কারণে আইনটিকে শিথিল করে নূর চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারে বাংলাদেশ সরকার কানাডায় একটি মামালা করেছে। কানাডা সরকারের সঙ্গে এ ব্যাপারে আলাপ আলোচনা অব্যাহত আছে।’  

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে সপরিবারে হত্যা করে সেনাবাহিনীর একদল সেনা কর্মকর্তা। দীর্ঘদিন বিচার বন্ধ থাকার পর শুরু আইনি প্রক্রিয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জনের মধ্যে পাঁচজনের ফাঁসি কার্যকর হয়েছে ২০১০ সালে। বাকিদের একজন মারা গেছেন এবং ছয়জন পলাতক আছেন।

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ