ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ’

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ০৩:৫৫ পিএম
‘অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ’

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, একটি গণতান্ত্রিক দেশের জন্য অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউএসএআইডি এবং ইউকেএইডের যৌথ অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের স্ট্রেংদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওতায় ‘শান্তিতে বিজয়’ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বাংলাদেশিদের অবশ্যই নির্বাচনের আগে, নির্বাচন চলাকালে এবং নির্বাচনের পরে সংশ্লিষ্টদের অহিংস আচরণ করার আহ্বান জানাতে হবে উল্লেখ করে বার্নিকাট বলেন, যারা গণতান্ত্রিক প্রক্রিয়া, দেশ ও নাগরিকদের স্বার্থহানি করতে চায় সহিংসতা শুধু তাদেরই কাজে আসে।

নিজ বক্তব্যে ভয়ভীতি, প্রতিশোধ বা জবরদস্তিমূলক বিধিনিষেধ ছাড়া প্রত্যেকটি রাজনৈতিক দলের শান্তিপূর্ণ সভা-সমাবেশ করার স্বাধীনতা ওপর জোর দেন বার্নিকাট। তিনি বলেন, সব রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির জন্য নির্বাচনের প্রাক্কালে রাজনৈতিক প্রক্রিয়ায় পরিপূর্ণভাবে অংশগ্রহণের স্বাধীনতা থাকা উচিত।

মার্শা বার্নিকাট বলেন, মতপার্থক্য থাকলেও রাজনৈতিক দলগুলোকে অবশ্যই তাদের প্রতিদ্বন্দ্বিন্দের দেশের রাজনৈতিক প্রক্রিয়ার বৈধ অংশগ্রহণকারী এবং পরবর্তী সরকারের সম্ভাব্য নেতা হিসেবে মেনে নিতে হবে।

এই অনুষ্ঠানে ৪০ জেলার তৃণমূল আওয়ামী লীগ ও বিএনপির নেতারা কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে দাঁড়িয়ে সব ধরনের সহিংসতার বিরুদ্ধে অঙ্গীকার করেন।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ