ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

‘নির্বাহী বিভাগের চাপের মুখে বিচার বিভাগ’

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৪:০৭ পিএম
‘নির্বাহী বিভাগের চাপের মুখে বিচার বিভাগ’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন অভিযোগ করেছেন, বিচার বিভাগ পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে। দেশে বর্তমান প্রেক্ষাপটে বিচার বিভাগ নির্বাহী বিভাগের চাপের মুখে রয়েছে। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বক্তব্যই এর প্রমাণ বলে মন্তব্য করেন তিনি।

আজ শুক্রবার সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আয়োজিত সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান হলে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এসময় জয়নুল আবেদীন বলেন, ‘সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতি সব সময় আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার সংরক্ষণের জন্য দাবি করে আসছে। গত এক বছর আগে আপনাদের মাধ্যমে সাবেক প্রধান বিচারপতির পদত্যাগের ব্যাপারে যে তথ্য এবং কথা বলেছিলাম, তাই আজকে সাবেক প্রধান বিচারপতির লিখিত বইয়ে প্রকাশ পেয়েছে।’

সিনহাকে নিয়ে ওবায়দুল কাদের যে বক্তব্য দিয়েছেন তা সঠিক নয় বলে মনে করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি। শুধুমাত্র সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করার কারণেই এস কে সিনহাকে পদত্যাগ করতে হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

জয়নুল আবেদীন আরও বলেন, ‘বিচারপতি সিনহার পদত্যাগের পর খালেদা জিয়ার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করা হয়েছে। দেশের মানুষের মধ্যে বিশ্বাস জন্মেছে যে ওই রায়টিও (জিয়া অরফানেজ ট্রাস্ট) বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেওয়া হয়েছে।’

আইনশৃঙ্খলা বাহিনী সরকারের ইচ্ছা অনুযায়ী মৃত ব্যক্তির নামেও ভৌতিক মামলা দিচ্ছে। সিনিয়র আইনজীবীরাও এর থেকে রক্ষা পাচ্ছেন না বলেও অভিযোগ করেন জয়নুল আবেদীন।

বাংলা ইনসাইডার/বিকে