ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বাংলাদেশে আসছে আরও ৫ লাখ রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ১২:৪৩ পিএম
বাংলাদেশে আসছে আরও ৫ লাখ রোহিঙ্গা

সীমান্ত পেরিয়ে এখনো বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা। রাখাইনে নির্যাতন থেকে বাঁচতে মিয়ানমার থেকে বাংলাদেশে আসার অপেক্ষায় রয়েছে আরও প্রায় ৫ লাখ রোহিঙ্গা। প্রায় প্রতি রাতেই নাফ নদী পাড়ি দিয়ে কেউ না কেউ ঢুকছে বাংলাদেশ সীমান্তে। সম্প্রতি পালিয়ে আসা রোহিঙ্গারা এ তথ্য জানিয়েছেন।

রোহিঙ্গাদের দাবি, রাখাইনে রোহিঙ্গাদের ওপর সে দেশের সেনারা এখনো নির্যাতন চালিয়ে যাচ্ছে। নির্যাতন থেকে বাঁচতে তাঁরা বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে। রোহিঙ্গাদের অনুপ্রবেশের চেষ্টা অব্যাহত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের একাধিক ক্যাম্পের রোহিঙ্গা নেতারা। তারা জানিয়েছেন, নিপীড়নের হাত থেকে বাঁচতে আরও প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসার অপেক্ষায় আছে। তিনশ’ রোহিঙ্গা ওপারের সীমান্তের বন-জঙ্গলে প্রবেশ করে বাংলাদেশে পালিয়ে আসার অপেক্ষা করছে বলে জানান তাঁরা।

চলতি বছরের শুরু থেকে ১৩ হাজারের মতো রোহিঙ্গা কক্সবাজারে পালিয়ে এসেছে। এর মধ্যে চলতি আগস্ট মাসেই বাংলাদেশে এসেছে অন্তত দেড়শো রোহিঙ্গা। পালিয়ে এসে এরা কক্সবাজারের বালুখালী ক্যাম্পে আশ্রয় নিয়েছে।

গত বছর ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর সহিংস অভিযান শুরুর পর লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয়। সেই সময়ে মানবিক কারণে সীমান্ত খুলে দেয় বাংলাদেশ সরকার।

গত এক বছরে বাংলাদেশে পালিয়ে এসেছে সাত লাখেরও বেশি রোহিঙ্গা। গত কয়েক দশকের বিভিন্ন সময়ে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পালিয়ে আসা রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের চালানো নির্বিচারে হত্যা, বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া ও যৌন নিপীড়নের বর্ণনা করেছেন। এরপর থেকে জাতিসংঘ একে জাতিগত দমন অভিযান হিসেবে অভিহিত করে আসছে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ