ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

মোংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি: টিআইবি

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৬:০৮ পিএম
মোংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি: টিআইবি

দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা ও বুড়িমারী স্থলবন্দরে পণ্য আমদানি-রফতানিতে শতভাগ দুর্নীতি হয় বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে (টিআইবি)। 

আজ রোববার রাজধানী ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবি `বুড়িমারী স্থলবন্দর ও শুল্ক স্টেশন এবং মোংলা বন্দর ও কাস্টম হাউস: আমদানি-রপ্তানি প্রক্রিয়ায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়` শীর্ষক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়। 

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘আমরা দীর্ঘ অনুসন্ধান ও গবেষণার মাধ্যমে নিশ্চিত হয়েছি, মোংলা ও বুড়িমারী বন্দরের সব পর্যায়ে শতভাগ দুর্নীতি হয়। তবে বন্দরের থেকে কাস্টমসে দুর্নীতি বেশি হয়, কারণ বন্দরের চেয়ে কাস্টমসে সেবা প্রদানের সুযোগ বেশি।’ 

টিআইবির গবেষণা প্রতিবেদনে বলা হয়, মোংলা বন্দরের কাস্টম হাউসে পণ্য আমদানিতে সকল কাগজপত্র ঠিক থাকা সত্ত্বেও নিয়ম বহির্ভূতভাবে কমপক্ষে ৩৫ হাজার ৭০০ টাকা আদায় করা হয়। গাড়ি আমদানির ক্ষেত্রে কমপক্ষে ৪ হাজার টাকা ঘুষ দিতে হয়। বুড়িমারী স্থলবন্দর দিয়ে পণ্য আমদানির ক্ষেত্রে বিভিন্ন ধাপে বিল অব এন্ট্রিতে গড়ে কমপক্ষে ২ হাজার ৫০ টাকা ঘুষ দিতে হয়। পণ্য রফতানির ক্ষেত্রেও ঘুষ দিতে হয় কমপক্ষে ১ হাজার ৭০০ টাকা। 

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ