ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

পদ্মাসেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হলো

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৬:১২ পিএম
পদ্মাসেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হলো

পদ্মাসেতুর নির্মান কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এরই ধারাবাহিকতায় পদ্মাসেতুর স্প্যানে (সুপার স্ট্রাকচার) রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে।

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের সেভেন এফ স্প্যানের ওপর ইতিমধ্যে দেশি-বিদেশি প্রকৌশলীরা প্রথম সেকশনে একটি স্ল্যাব বসিয়েছেন। 

আজ মঙ্গলবার সকাল থেকেজাজিরা প্রান্তের স্প্যানে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। এর আগে মাওয়া থেকে জাজিরা প্রান্তে স্ল্যাবগুলো নিয়ে আসা হয়। 

পদ্মা সেতুর একেকটি স্প্যানের ৪টি সেকশনে ৮টি করে মোট ৩২টি স্ল্যাব বসানো হবে। সেই হিসাবে ৪১টি স্প্যানে মোট এক হাজার ৩১২টি রেলওয়ে স্ল্যাব স্থাপন করা হবে।  

পদ্মা সেতুর একজন প্রকৌশলী জানান, মঙ্গলবার প্রথমে স্ল্যাব বহনকারী ভাসমান ক্রেনটিকে ৪১ ও ৪২ নম্বর পিলারের মাঝখানে রাখা হয়। এরপর ক্রেন দিয়ে সুবিধাজনক উচ্চতায় উঠিয়ে স্ট্রিংগার বিমসহ স্প্যানের ওপর রাখা হয়। স্ল্যাব বসানো শেষ হলে স্ল্যাবের মধ্যবর্তী স্থানে কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে। জাজিরা প্রান্তে পদ্মা সেতুর যে ৬টি পিলারে ৫টি স্প্যান বসানো হয়েছে এখন তাতে রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। 

উল্লেখ্য, ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর কাজ শুরু হয়। সেতুর ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পাঁচটি স্প্যান বসানোর মাধ্যমে জাজিরা প্রান্তে সেতুর পৌনে এক কিলোমিটার কাঠামো দৃশ্যমান হয়েছে।


বাংলা ইনসাইডার/আরকে/জেডএ