ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মিয়ানমারের ওপর চাপ বাড়ান ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৮:৫৮ এএম
মিয়ানমারের ওপর চাপ বাড়ান ও অন্যান্য সংবাদ

রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে বলে অঙ্গীকার করলেও বাস্তবে কার্যকর কিছুই করছে না মিয়ানমার। চুক্তি করেও চুক্তি বাস্তবায়ন করছে না তারা। যেহেতু রোহিঙ্গা সমস্যার উদ্ভব হয়েছে মিয়ানমারে, তাই এর সমাধানও হতে হবে ওই দেশে। এ ব্যাপারে জাতিসংঘ তথা আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও কার্যকরী ভূমিকা পালন করতে হবে। মিয়ানমারের সঙ্গে জাতিসংঘের যে চুক্তি হয়েছে তা অবিলম্বে কার্যকরভাবে বাস্তবায়ন করতে হবে। সর্বোপরি দেশটির ওপর চাপ আরও বাড়াতে হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় (নিউইয়র্কের স্থানীয় সময়) জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। (যুগান্তর)

অন্যান্য সংবাদ

প্রধানমন্ত্রীর দুটি পুরস্কার গ্রহণ

রোহিঙ্গাদের আশ্রয়দানে মানবিক ও দায়িত্বশীল নীতির জন্য অনন্য নেতৃত্বের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মর্যাদাপূর্ণ ‘ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ এবং ২০১৮ স্পেশাল ডিস্টিংকশন অ্যাওয়ার্ড ফর আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট’ প্রদান করা হয়েছে। বৈশ্বিক সংবাদ সংস্থা ইন্টার প্রেস সার্ভিস (আইপিএস) প্রধানমন্ত্রীকে ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড এবং নিউইয়র্ক, জুরিখ ও হংকং-ভিত্তিক একটি অলাভজনক ফাউন্ডেশনের নেটওয়ার্ক গ্লোবাল হোপ কোয়ালিশন ‘২০১৮ স্পেশাল ডিস্টিংকশন অ্যাওয়ার্ড ফর আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট’ সম্মাননা প্রদান করে। শেখ হাসিনা বৃহস্পতিবার সন্ধ্যায় পৃথক দু’টি অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন। (ইত্তেফাক)

আজ ঢাকায় ১৪ দলের সমাবেশ, কাল করতে চায় বিএনপি

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল আজ শনিবার রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে কর্মী সমাবেশ করবে। এদিকে প্রশাসনের পরামর্শে দুই দফা তারিখ পরিবর্তন করে আগামীকাল রোববার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে চায় বিএনপি। রোববার উদ্যান সংলগ্ন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সরকার সমর্থক ইসলামিক ঐক্য ফ্রন্টের সমাবেশ রয়েছে। তাই সেদিন বিএনপি জনসভার অনুমতি পাবে কি-না তা এখনও নিশ্চিত নয়। গত বৃহস্পতিবার জনসভা করতে চেয়েছিল বিএনপি। দলটির নেতাদের দাবি, পুলিশ তাদের পরামর্শ দেয় সাপ্তাহিক ছুটির দিনে জনসভা করতে। গতকাল শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের মহাসমাবেশ ছিল। তাই শনিবারকে বেছে নেওয়া হয়। এই দিন গুলিস্তানে ১৪ দলের সমাবেশ থাকায় অনুমতি পায়নি বিএনপি।  (সমকাল)

আবারও সেই স্বপ্নভঙ্গ

ম্যাচ শেষ হতেই দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ছুটল আতশবাজির ফোয়ারা। তাতে রাতের আকাশজুড়ে আলোর মিছিলেও অন্ধকার মুখ বাংলাদেশ দলের। সে অন্ধকার আরেকবার এশিয়া কাপ ফাইনালে ট্রফির নাগাল পেতে পেতেও না পাওয়ার হতাশায়। আরেকবার মুষড়ে পড়া স্বপ্নভঙ্গের বেদনায়। আরেকবার প্রবল প্রত্যাশার সঙ্গে অল্পের জন্য তাল মেলাতে না পারার বিষণ্নতায়। হতাশা, বেদনা আর বিষণ্নতার প্রতিশব্দ বনে যাওয়া ভারতের সামনে জিততে জিততেও হারে বিলীন হওয়ার নিঃসীম শূন্যতায়ই আরেকবার খুঁজে পাওয়া গেল মাশরাফি বিন মর্তুজাদের। (কালের কণ্ঠ)


বাংলা ইনসাইডার/এসএইচটি