ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বাইরে ঐক্য ভেতরে সন্দেহ ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০১৮ মঙ্গলবার, ০৮:৩৯ এএম
বাইরে ঐক্য ভেতরে সন্দেহ ও অন্যান্য সংবাদ

বৃহত্তর জাতীয় ঐক্যে এক ধরনের ঐক্য দৃশ্যমান বলে মনে হলেও এই প্রক্রিয়ার অংশীজনদের কারও কারও মধ্যে পারস্পরিক সন্দেহ-অবিশ্বাস দানা বেঁধেছে। কারও কারও বক্তব্যে ও প্রকাশ্য-অপ্রকাশ্য কিছু তত্পরতায় এই সন্দেহের জন্ম দিয়েছে। বিশেষ করে বৃহত্তর ঐক্যের অন্যতম শরিক জোট যুক্তফ্রন্টের নেতৃত্বকারী দল বিকল্পধারা ঐক্যে জামায়াতের প্রত্যক্ষ-পরোক্ষ সংযুক্তি না রাখার বিষয়ে অনড় অবস্থান নেয়ায় বিষয়টিকে সন্দেহের চোখে দেখছে বিএনপি। বৃহত্তর ঐক্যের আরেক শরিক জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের মধ্যেও বিকল্পধারার অবস্থান নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বিএনপি, ২০ দল ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের কারও কারও ধারণা- বৃহত্তর ঐক্য প্রক্রিয়া ভেস্তে দিতে ও বিএনপির জোট থেকে জামায়াতকে সরাতে কৌশলে বিকল্পধারার কোনো কোনো নেতা জামায়াতের বিষয়টিকে গুরুত্ব দিয়ে সামনে নিয়ে আসছেন। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

চক্রান্ত চলছে, সতর্ক থাকুন

আত্মতুষ্টিতে না ভুগে সতর্ক থাকার পাশাপাশি দল ও সরকারের সাফল্য তুলে ধরতে নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আত্মতুষ্টিতে থাকা যাবে না। আমাদের একটা শক্তিশালী প্রতিপক্ষ আছে। তাদের চক্রান্ত অনবরত চলছে। ষড়যন্ত্র এখনও শেষ হয়নি- এটা মাথায় রেখেই চলতে হবে। প্রতিপক্ষকে সব সময় শক্তিশালী মনে করেই চলতে হবে। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে অংশগ্রহণ শেষে দেশে ফেরার পর গতকাল সোমবার সকালে গণভবনে দলীয় নেতাকর্মীদের তাৎক্ষণিকভাবে দেওয়া এক সংবর্ধনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। (সমকাল)

সংলাপে রাষ্ট্রপতির উদ্যোগ চায়

আগামীতে সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের উদ্যোগ চান যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা। তাদের মতে, ভোটের আগে বিরাজমান সংকট নিরসনে সংলাপের বিকল্প নেই। ২০১৬ সালে নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেছিলেন রাষ্ট্রপতি। আগামী নির্বাচনের আগেও তিনি এমন একটি উদ্যোগ নিতে পারেন নেতারা এমন প্রত্যাশা করছেন। তবে যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা মনে করেন, এক্ষেত্রে প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকলেই কেবল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের এ উদ্যোগ অর্থবহ হবে। (যুগান্তর)

এস কে সিনহার নামে হুদার মামলা

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে মামলা করেছেন বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা। তিনি নিজে শাহবাগ থানায় গিয়ে মামলাটি করেন। এদিকে এস কে সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে অর্থপাচারের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাড়ি কেনার একটি অভিযোগের অনুসন্ধানে নেমেছে দুদক। আমেরিকার নিউ জার্সিতে দুই লাখ ৮০ হাজার মার্কিন ডলারে বাড়ি ক্রয়, অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তাঁর বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়। গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের এক বৈঠকে এই অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়। (কালের কণ্ঠ)

বাংলা ইনসাইডার/এসএইচটি