ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মন্ত্রীদের পদত্যাগপত্র জমা এ মাসেই ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩ অক্টোবর ২০১৮ বুধবার, ০৮:৪৪ এএম
মন্ত্রীদের পদত্যাগপত্র জমা এ মাসেই ও অন্যান্য সংবাদ

এ মাসেই মন্ত্রীদের পদত্যাগের জন্য বলা হতে পারে। সাধারণত মন্ত্রীদের পদত্যাগের এক সপ্তাহের মধ্যে নির্বাচনকালীন সরকার গঠন হয়। তবে এও ইঙ্গিত পাওয়া গেছে যে জাতীয় সংসদের তফসিল ঘোষণার পর গঠন করা হবে নির্বাচনকালীন সরকার। ৩০ অক্টোবর থেকে তিন মাস সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতার কথা বিবেচনায় নিলে নির্বাচন কমিশন আগামী মাসের শুরুতে তফসিল ঘোষণা করতে পারে।  নির্বাচনকালীন সরকার গঠনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণ দেবেন। (কালের কণ্ঠ)

অন্যান্য সংবাদ

হার্ডলাইনে সরকার

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলায় সরকার হঠাৎ করে হার্ডলাইনে। বিশেষ করে গত সোমবার রাজধানীর ৩২ থানায় শীর্ষ নেতারাসহ বিএনপির অসংখ্য নেতাকর্মীর বিরুদ্ধে ৩৭টি মামলা দায়েরের পর এটাই এখন দেশজুড়ে আলোচনার বিষয়। সরকারের সংশ্নিষ্ট সূত্র জানাচ্ছে, আগামী ১০ অক্টোবর একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নাশকতা ঠেকাতে এবং বিএনপিকে চাপে রাখতেই এমন কৌশল নেওয়া হয়েছে। (সমকাল)

এগিয়ে জনপ্রিয় প্রার্থীরা

দল ও সরকারের ভাবমূর্তি নষ্ট করেছে এমন এমপিদের কেউ মনোনয়ন পাবেন না। যারা কাজ করেছেন, উন্নয়নে ভূমিকা রেখেছেন, জনপ্রিয়, মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে তারাই এগিয়ে থাকবেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং চ্যালেঞ্জিং এটা মাথায় রেখেই প্রার্থী বাছাইয়ে শাসক দলে চলছে চুলচেরা বিশ্লেষণ। এরই মধ্যে প্রায় একশ’ জনের মতো জনবিচ্ছিন্ন ও নানা অভিযোগের তীরবিদ্ধ এমপির তালিকা প্রস্তুত করেছেন দলটির হাইকমান্ড। তালিকাভুক্ত এমপিদের আসনে উঠে এসেছে স্বচ্ছ ও জনপ্রিয় নতুন মুখ। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটে এসব জনপ্রিয় ও সবার কাছে গ্রহণযোগ্য নেতাদের প্রার্থী করে নির্বাচনী বৈতরণী পার হতে চায় আওয়ামী লীগ। দলটির নীতিনির্ধারক পর্যায়ের একাধিক নেতা যুগান্তরকে এসব তথ্য নিশ্চিত করেছেন। (যুগান্তর)

দেড় লাখ রোহিঙ্গা শিশু শিক্ষার আওতায় আসবে

পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারসহ ১৫ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সেইসঙ্গে দেড় লাখ রোহিঙ্গা শিশুকে শিক্ষার আওতায় আনার জন্য একটি প্রকল্প সংশোধন করে অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, প্রকল্পগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ১৩ হাজার ২১৮ কোটি ৩১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৮ হাজার ৪৭৯ কোটি ২২ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৪৪৮ কোটি ৪৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ২৯০ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য রয়েছে। প্রতিমন্ত্রী বলেন, অনুমোদিত প্রকল্পের মাধ্যমে পুরাতন ব্রহ্মপুত্র নদীর ২২৭ কি.মি. দৈর্ঘ্যে ১০০ মিটার প্রস্থ ব্যাপী ড্রেজিং এর মাধ্যমে ৩ মিটার গভীর করে নৌপথটি ক্লাস-২ নেভিগেশনাল রুটে উন্নীত করা হবে। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি