ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

বৃহত্তর ঐক্যে গতি কম ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ অক্টোবর ২০১৮ শুক্রবার, ১১:৫৮ এএম
বৃহত্তর ঐক্যে গতি কম ও অন্যান্য খবর

 

বৃহত্তর ঐক্যে গতি কম ও অন্যান্য খবর

আগামী নির্বাচন সামনে রেখে `বৃহত্তর জাতীয় ঐক্য` গড়ার উদ্যোগ `গতি` পাচ্ছে না। নানা প্রতিবন্ধকতায় থমকে আছে ঐক্য প্রক্রিয়া। জামায়াতে ইসলামী ইস্যু ও রাজনীতির গুণগত মানোন্নয়নে ক্ষমতার ভারসাম্য আনার ক্ষেত্রে বিএনপির সুস্পষ্ট ঘোষণা আসেনি। আসন বণ্টন জটিলতাও নিরসন হয়নি এখনও। ঐক্যের উদ্যোগী ও আগ্রহী ছোট ছোট দলগুলোকে `অবজ্ঞা` করে দেওয়া বিএনপি নেতা এবং ২০ দলীয় জোটের অন্যতম শরিক এলডিপির শীর্ষ নেতার নেতিবাচক বক্তব্যে নতুন করে যুক্ত হয়েছে আরও জটিলতা। (দৈনিক সমকাল)

অন্যান্য খবর

বাংলাদেশের ফাইনালে ওঠার লড়াই আজ

টানা জয়ের মধ্যে থাকা বাংলাদেশের মেয়েরা প্রথমবারের মতো আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লক্ষ্যে ভুটানের মুখোমুখি হচ্ছে। আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দল দু’টি। বাংলাদেশ দল নিজেদের প্রথম খেলায় পাকিস্তানকে ১৭-০ গোলে হারানোর পর নেপালের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী হয়। জয় দুটির সুবাদে তারা ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে ওঠে। অপরদিকে ভুটানের মেয়েরা একটি করে জয় ও ড্রয়ের সুবাদে ‘এ’ গ্রুপ রানার্স আপ হয়। (দৈনিক ইত্তেফাক)

খালেদা জিয়ার চিকিৎসায় ৫ সদস্যের বোর্ড গঠনে হাইকোর্টের নির্দেশ

বন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দ্রুত ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি এবং তার চিকিৎসায় ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। (যুগান্তর)

বিআইবিএমের গবেষণা : কেন্দ্রীয় ব্যাংকে অসত্য তথ্য দেয় বাণিজ্যিক ব্যাংক

ব্যাংকের কমপ্লায়েন্স নিশ্চিত করতে বর্তমানে দেশে ১৫টি আইন বা অধ্যাদেশ, ৪৬টি গাইডলাইন, ১০টি রেগুলেশন ও ৪৭৮টি প্রজ্ঞাপন আছে। এসব নির্দেশনা পরিপালনের বিষয়ে সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রতি বছর গড়ে ২৬৩টি রিপোর্ট দিতে হয় বাংলাদেশ ব্যাংকে। যদিও প্রকৃত পরিস্থিতি গোপন রাখতে অধিকাংশ ক্ষেত্রেই কেন্দ্রীয় ব্যাংকে অসত্য তথ্য দেয় বাণিজ্যিক ব্যাংকগুলো। (দৈনিক বণিক বার্তা)

বাংলাদেশে কাজ করা ১৪ প্রতিষ্ঠানের ওপর বিশ্বব্যাংকের নিষেধাজ্ঞা

দুর্নীতি ও আর্থিক অনিয়মে যুক্ত থাকার কারণে বাংলাদেশে কাজ করা ১৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্বব্যাংক। বুধবার ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ স্যাংকশন সিস্টেমের বার্ষিক প্রতিবেদনে এ প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানানো হয়। এতে মোট ৭৮টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। যার মধ্যে ৪টি বাংলাদেশি প্রতিষ্ঠানও রয়েছে। (দৈনিক মানবজমিন)

বাংলা ইনসাইডার/জেডআই