ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘অসমাপ্ত আত্মজীবনী’ উপমহাদেশের রাজনীতির তথ্যভান্ডার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ০১:১৯ পিএম
‘অসমাপ্ত আত্মজীবনী’ উপমহাদেশের রাজনীতির তথ্যভান্ডার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি উপমহাদেশের রাজনীতির বিশাল তথ্যভান্ডার। এই বই থেকে বঙ্গবন্ধুর জীবনের অনেক অজানা তথ্য জানা যাবে বলেও জানান প্রধানমন্ত্রী।

আজ বৃহস্পতিবার সকালে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’র স্প্যানিশ ভাষায় অনূদিত সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। স্পেন দূতাবাসের উদ্যোগে গণভবনে এ মোড়ক উন্মোচনের অনুষ্ঠান করা হয়। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা বাংলা ভাষার পর স্প্যানিশ ভাষাকে সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা বলতেন।’ স্প্যানিশ ভাষায় ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি অনূদিত হওয়ায় তিনিও খুশি।

বঙ্গবন্ধু কন্যা আরও বলেন, ‘গবেষকদের জন্য এ বই মূল্যবান দলিল হিসেবে কাজ করবে। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস এবং উপ মহাদেশের অনেক মূল্যবান ইতিহাস জানা যাবে এই বই থেকে।’

বইটির স্প্যানিশ সংস্করণের উদ্যোগ নেয়ায় বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস জিমেনেজ ডি আজকারাত, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এবং স্প্যানিশ অনুবাদক বেঞ্জামিন ক্লার্ককে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ