ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধু স্যাটেলাইটের রূপে পূজার মণ্ডপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:০৫ পিএম, ১৭ অক্টোবর, ২০১৮


Thumbnail

ব্যাপক উৎসাহ, উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে চলছে শারদীয় দুর্গোৎসব। পূজার সময় বাহারি সাজের নান্দনিক পূজার মণ্ডপ বানানো হয় দেশজুড়ে। কে কার চেয়ে কতবেশি নজরকাড়া ও সুন্দর মণ্ডম বানাতে পারে, চলে তার প্রতিযোগিতা। এরই ধারাবাহিকতায় রাজশাহী নগরীর রানীবাজার এলাকায় টাইগার সংঘ ব্যতিক্রম একটি পূজার মণ্ডপ বানিয়েছে। তাদের মণ্ডপটি সাজানো হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর রূপে।  

টাইগার সংঘ গত ৩৭ বছর ধরে পূজার প্যান্ডেল তৈরি আসছে। প্রত্যেক বছর নতুন নতুন বিষয় নিয়ে তারা মণ্ডপ সাজায়। ২০১৬ সালে ক্রিকেটে বাংলাদেশের উল্লেখযোগ্য অবদানকে স্মরণ করে বাঘের মুখের আদলে মণ্ডপ সাজিয়েছিল তারা। গতবছর ‘বাহুবলী’ সিনেমার পোস্টারের মণ্ডপ করেছিল। আর এবছর সাজিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আদলে।

টাইগার সংঘের সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আদলে প্যান্ডেল সাজানোর উদ্দেশ্য আমাদের দেশের অর্জনকে তুলে ধরা।’

টাইগার সংঘের সদস্য পলাশ রায় এ বিষয়ে বলেন, ‘আমাদের দেশ এগিয়ে যাচ্ছে, আমরাও এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ ভালো কিছু করেছে, সেটিকে স্বাগত জানিয়েই আমরা এমন মণ্ডপ তৈরি করেছি।

প্রায় ১০ লাখ টাকা খরচ হয়েছে এই মণ্ডপটি তৈরি করতে। অর্থের জোগান সম্পর্কে আয়োজকরা জানান, অনুদান, সিটি করপোরেশন এবং মেয়রের ব্যক্তিগত ফান্ড থেকে টাকা পেয়েছে তারা। বাকিটা টাইগার সংঘের সদস্যরা প্রদান করেন।  

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন নিয়ে ইসিতে সভা আজ

প্রকাশ: ১১:১৭ এএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আজ মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। 

ইসি কর্মকর্তারা জানান, মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিকেল সাড়ে ৩টায় ৩২তম কমিশন সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সভাপতিত্ব করবেন। 

ইসি সূত্রে জানা যায়, সভার আলোচ্যসূচিতে উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের তফসিলের বিষয়টি রাখা হয়েছে। বৈঠকে কমিশন যদি সিদ্ধান্ত নেয়, তাহলে চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আজ।

এর আগে উপজেলা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করে ইসি। আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে, আর দ্বিতীয় ধাপের ১৬০ উপজেলার ভোটগ্রহণ করা হবে ২১ মে। তৃতীয় ধাপের ১১২টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। 

এবারের উপজেলা নির্বাচনে বাধ্যতামূলকভাবে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রেখে নতুন বিধিমালা করেছে ইসি। 


উপজেলা   নির্বাচন   ইসি   সভা   আগারগাঁও   তফসিল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির

প্রকাশ: ১১:০৪ এএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন। সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে শেখ হাসিনার সঙ্গে আমির শেখ তামিম এ বৈঠকে বসবেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

এর আগে সকাল সোয়া ১০টায় রাজধানীর তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের গ্লোব হলে ফটোসেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম।

জানা যায়, আমিরের সফ‌রে দুই দেশের মধ্যে ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হ‌বে। এর মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি এমওইউ রয়েছে। তার সফরে বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি ইরান-ইসরায়েল সংঘাতের ফলে সৃষ্ট মধ্যপ্রাচ্যের বিশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

এদিন বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন কাতারের আমির। এরপর সন্ধ্যায় বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন তিনি।

সোমবার (২২ এপ্রিল) বিকেলে দুদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে লালগালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

২০২৪ সালের ৭ জানুয়ারির নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে এটিই প্রথম উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর। 


প্রধানমন্ত্রী   সঙ্গে   বৈঠক   কাতারের আমির  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল

প্রকাশ: ১১:০০ এএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

নতুন তালিকা অনুযায়ী আগামী ৪ মে থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে তূর্ণা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার শ্রেণির ভাড়া ৩৪৫ টাকা থেকে বেড়ে হবে ৪০৫ টাকা ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির আসনের ভাড়া ৬৫৬ থেকে বেড়ে হবে ৭৭৭ টাকা।

ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ১৫০ ও ২৮৮ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ১৬০ ও ৩০৫ টাকা।

সোমবার (২২ এপ্রিল) এক গণবিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি দেওয়া হয়। ২০১২ সালে ‘সেকশনাল রেয়াত’ বাতিল করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত বলবৎ থাকে। সম্প্রতি বাংলাদেশ রেলওয়েতে যাত্রীবাহী ট্রেনগুলোতে ভাড়া বৃদ্ধি না করে শুধু বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার পরিপ্রেক্ষিতে সব ধরনের যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্তটি আগামী ৪ মে থেকে কার্যকর করা হবে।

বাংলাদেশ রেলওয়ের অপারেশন বিভাগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, নতুন এ সিদ্ধান্ত হওয়ার পর বাংলাদেশ রেলওয়ের টিকিট বিক্রির সহযোগী প্রতিষ্ঠান সহজ-সিনেসিস-ভিনসেন জেভি এরইমধ্যে সারা দেশে স্টেশন-টু-স্টেশন রেয়াত সুবিধা বাদ দিয়ে নতুন ভাড়া নির্ধারণ করেছে। প্রতিষ্ঠানটির হিসাবের ভিত্তিতে ১ হাজার ৩৪টি স্টেশন-টু-স্টেশনে নির্ধারিত নতুন ভাড়ায় এরই মধ্যে রেলওয়ের বাণিজ্যিক বিভাগের মাধ্যমে অনুমোদনও দেওয়া হয়েছে। 

ঢাকা-রাজশাহী রুটে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৩৪০ ও ৬৫৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৪০৫ ও ৭৭১ টাকা।

ঢাকা-নোয়াখালী রুটে উপকূল এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ২৭৫ ও ৫২৪ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৩১০ ও ৫৯৩ টাকা।

ঢাকা-সিলেট রুটে পারাবত এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৩২০ ও ৬১০ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৩৭৫ ও ৭১৯ টাকা।

ঢাকা-মোহনগঞ্জ রুটে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ২২০ ও ৪২৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৫০ ও ৪৭২ টাকা।

ঢাকা-খুলনা রুটে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৫০০ ও ৯৫৫ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬২৫ ও ১১৯৬ টাকা।

ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৫০৫ ও ৯৬৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৩৫ ও ১২১৪ টাকা।

ঢাকা-রংপুর রুটে রংপুর এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৫০৫ ও ৯৬৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৩৫ ও ১২১৪ টাকা।

ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে বনলতা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৪২৫ ও ৮১০ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৫১২ ও ৯৭৫ টাকা।

ঢাকা-কুড়িগ্রাম রুটে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৫১০ ও ৯৭২ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬৪৫ ও ১২৩৭ টাকা।

ঢাকা-চিলাহাটি রুটে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৪৯৫ ও ৯৪৯ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬২০ ও ১১৮৫ টাকা।

ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৪৮০ ও ৯২০ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ৬০০ ও ১১৫০ টাকা।

ঢাকা-ভূঞাপুর রুটে জামালপুর এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ২৬০ ও ৪৯৫ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৯৫ ও ৫৭০ টাকা।

ঢাকা-দেওয়াগঞ্জ রুটে তিস্তা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ২২৫ ও ৪২৬ টাকা থেকে বেড়ে হবে যথাক্রমে ২৫০ ও ৪৭৬ টাকা।

এছাড়া শোভন চেয়ার ও এসি চেয়ার বাদে সব আন্তঃনগর ট্রেনে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে এসি সিট ও বার্থ এবং প্রথম শ্রেণির সিট ও বার্থ আসনের ভাড়াও আনুপাতিক হারে বাড়বে।


ট্রেন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কুড়িগ্রামে স্ত্রীকে পিটিয়ে হত্যা, স্বামী গ্রেপ্তার


Thumbnail কুড়িগ্রামে স্ত্রীকে হত্যার অভিযোগে গ্রেপ্তার স্বামী সুধাংশু বর্মণ

কুড়িগ্রামের রাজারহাটে পারিবারিক ঘটনাকে কেন্দ্র করে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগে স্বামী সুধাংশু বর্মনকে (৪৭) গ্রেপ্তার করেছে পুলিশ।

 

সোমবার (২২ এপ্রিল) দিবাগত রাতে বিষয়টি নিশ্চিত করেন রাজারহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোস্তাফিজুর রহমান।

 

গ্রেপ্তার স্বামী রাজারহাট উপজেলার পোদ্দারপাড়া এলাকার খোকা রাম বর্মনের ছেলে।

 

পুলিশ জানায়, পারিবারিক বিষয়কে কেন্দ্র করে অভিযুক্ত স্বামী সুধাংশু স্ত্রী গায়েত্রী রানী ওরফে বাতাসীকে (৪০) হত্যার উদ্দেশ্যে মারধর করে গুরুতর জখম করে। পরে রবিবার (২১ এপ্রিল) সকালের দিকে গায়েত্রী রানী ওরফে বাতাসী মারা যায়। ঘটনার পর নিহতের বাবা দেবেন্দ্র নাথ বর্মন বাদী হয়ে রাজারহাট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

 

রাজারহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, থানায় হত্যা মামলা দায়েরের আড়াই ঘণ্টার মধ্যে ঘাতক স্বামীকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। পরে তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়। 

 

সোমবার (২২ এপ্রিল) ময়নাতদন্ত সম্পন্ন করে পরিবারের নিকট লাশ হস্তান্তর করা হয়েছে। মামলা তদন্তাধীন রয়েছে। 


স্ত্রী হত্যা   স্বামী আটক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আ’লীগের কেন্দ্রীয় নেতারা কেউ কথা না রাখায় হতাশ

প্রকাশ: ০৮:৫২ এএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগদলীয় এমপিদের কেউই কথা শোনেননি। কেউই কথা রাখেননি। তারা আগামী ৮ মে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আত্মীয়স্বজনকে নির্বাচন থেকে সরিয়ে নেননি। দলের নির্দেশ উপেক্ষা করে তারা নিকটাত্মীয়দের নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় রেখেছেন।

গতকাল সোমবার ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এদিন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে বসে মনোনয়নপত্র প্রত্যাহারের সর্বশেষ খোঁজখবর নিচ্ছিলেন। তবে দিন শেষে তারা একজনেরও মনোনয়নপত্র প্রত্যাহারের খবর পাননি।

এ ব্যাপারে জানতে চাইলে দলের ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম সমকালকে বলেন, দলের নির্দেশনা থাকার পরও দলের সংশ্লিষ্ট এমপিদের কেউই কথা রাখেননি। এ অবস্থায় আগামী ৩০ এপ্রিল সন্ধ্যা ৭টায় গণভবনে অনুষ্ঠেয় আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে দলীয় সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন রাজশাহী বিভাগের সাংগঠনিক কার্যক্রম দেখভালের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। 

আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুযায়ী, মন্ত্রী ও দলীয় এমপিদের নিকটাত্মীয়দের উপজেলা নির্বাচন থেকে সরে যাওয়ার কথা। এই নির্দেশ অমান্য করা হলে সাংগঠনিকভাবে শাস্তি দেওয়ার ঘোষণাও দিয়েছেন দলের সাধারণ সম্পাদক। এ সিদ্ধান্ত কার্যকরের জন্য দলের আট সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, মির্জা আজম, অ্যাডভোকেট আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল ও সুজিত রায় নন্দী সংশ্লিষ্ট মন্ত্রী এবং এমপিদের সঙ্গে দফায় দফায় কথাও বলেছেন। অনেকে আশ্বাসও দিয়েছেন। তবে ফলাফল শূন্য।

এ নিয়ে গতকাল প্রধানমন্ত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের অনানুষ্ঠানিক বৈঠকে কিছুটা হতাশা ব্যক্ত করেন নেতারা। তারা বলেছেন, কয়েকজন এমপি দলীয় সিদ্ধান্ত অমান্য করে আত্মীয়স্বজনদের নির্বাচন থেকে সরিয়ে না নিয়ে রীতিমতো দুঃসাহস দেখিয়েছেন। তারা দলের সিদ্ধান্ত কার্যকরের বিষয়টি আমলেই নেননি। এটা খুবই দুঃখজনক। এ অবস্থায় দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক থেকে কেন্দ্রীয় নেতারা সংশ্লিষ্ট এমপিদের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন বলে মনে করা হচ্ছে।

গতকাল দলের অনানুষ্ঠানিক এই বৈঠকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, উপদপ্তর সম্পাদক সায়েম খান এবং উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ আবদুল আউয়াল শামীম। তাদের কয়েকজন সমকালকে বলেছেন, মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য কয়েকজন সংশ্লিষ্ট এমপির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাদের কারও কারও ফোনে সংযোগ পাওয়া সম্ভব হয়নি। কেউ কেউ ফোন রিসিভ করেননি।

এদিকে নির্বাচন থেকে স্বজনদের সরিয়ে নেওয়া প্রসঙ্গে জানতে চাইলে কয়েকজন এমপি বলেছেন, দলের সিদ্ধান্তের সঙ্গে তাদের কোনো দ্বিমত নেই। তবে নির্বাচনের শুরুতে দলের এই সিদ্ধান্তের কথা জানানো হলে স্বজনদের নির্বাচন থেকে সরিয়ে রাখা সম্ভব হতো। মনোনয়নপত্র প্রত্যাহারের চার দিন আগে ওই সিদ্ধান্তের কথা জানানোর ফলে প্রার্থীরা সরে যাওয়ার সময় পাননি। কেননা তারা এর আগেই নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছেন। এ ছাড়া নিকটাত্মীয় বলতে কী বোঝানো হয়েছে, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা।

 

নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপি জানান, অংশগ্রহণমূলক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিকল্প নেই। তাঁর ছেলে আতাহার ইশরাক সাবাব চৌধুরী সুবর্ণচর উপজেলায় প্রার্থী হয়েছেন। সেখানে প্রার্থী দু’জন। এ ক্ষেত্রে তাঁর ছেলে সরে গেলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাই হবে না। তা ছাড়া দলীয় এমপির স্বজনের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না থাকলে কুমিল্লা-৬ আসনে দলের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে ডা. তাহসিন বাহার সূচনা সেখানে মেয়র পদে লড়লেন কীভাবে?

 

দলীয় নির্দেশ উপেক্ষা করে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে চেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মাজহারুল ইসলাম সুজন এমপির দুই চাচা মোহাম্মদ আলী ও সফিকুল ইসলাম এবং ভাতিজা আলী আফসার রানা, নীলফামারীর ডিমলায় আফতাব উদ্দিন সরকার এমপির চাচাতো ভাই আনোয়ারুল হক সরকার ও ভাতিজা ফেরদৌস পারভেজ, বগুড়ার সারিয়াকান্দিতে সাহাদারা মান্নান এমপির ছেলে সাখাওয়াত হোসেন সজল, সোনাতলায় এমপির ভাই মিনহাদুজ্জামান লিটন, পাবনার বেড়ায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর ভাই আবদুল বাতেন, ভাতিজা আবুল কালাম সবুজ, চুয়াডাঙ্গার দামুড়হুদায় আলী আজগর টগর এমপির ভাই আলী মুনসুর বাবু, পিরোজপুরের নাজিরপুরে অ্যাডভোকেট শ ম রেজাউল করিম এমপির ভাই এসএম নুর ই আলম সিদ্দিকী, কুষ্টিয়া সদরে মাহবুবউল-আলম হানিফ এমপির চাচাতো ভাই আতাউর রহমান আতা, মাদারীপুর সদরে শাজাহান খান এমপির ছেলে আসিবুর রহমান খান, ভাই পাভেলুর রহমান শফিক খান, নরসিংদীর পলাশে ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ এমপির শ্যালক শরীফুল হক, টাঙ্গাইলের ধনবাড়ীতে ড. আব্দুর রাজ্জাক এমপির খালাতো ভাই হারুনার রশীদ হিরা, মামাতো ভাই খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, মৌলভীবাজারের বড়লেখায় শাহাব উদ্দিন এমপির ভাগনে সোয়েব আহমদ, নোয়াখালীর সুবর্ণচরে একরামুল করিম চৌধুরী এমপির ছেলে আতাহার ইশরাক সাবাব চৌধুরী, হাতিয়ায় মোহাম্মদ আলী এমপির ছেলে আশিক আলী এবং কক্সবাজারের মহেশখালীতে আশেক উল্লাহ রফিক এমপির ভাতিজা হাবিব উল্লাহ।

এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন বরিশালের বাকেরগঞ্জে মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিক এমপির ভাই সালাম মল্লিক, কুমিল্লার মনোহরগঞ্জে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলামের ভাতিজা আমিরুল ইসলাম ও লাকসামে তাজুল ইসলামের শ্যালক মহব্বত আলী।

নাটোরের সিংড়ায় মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবীব রুবেল। তিনি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেলোয়ার হোসেন পাশাকে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রথমে মারধর ও পরে অপহরণের অভিযোগ রয়েছে।


আওয়ামী লীগ   কেন্দ্রীয়   নেতা   হতাশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন