ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘আগামী পাঁচ বছরে দারিদ্রতার হার ১০ শতাংশে নেমে আসবে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৮ শুক্রবার, ০৮:৩৩ পিএম
‘আগামী পাঁচ বছরে দারিদ্রতার হার ১০ শতাংশে নেমে আসবে’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ১৯৯১ সালে বাংলাদেশে দারিদ্রতার হার ছিলো ৫৮ শতাংশ। বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগে তা এখন ২২.৩ শতাংশে নেমে এসেছে। সরকারের ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামী পাঁচ বছর সেটা ১০ শতাংশে নেমে আসবে।

আজ শুক্রবার সকালে সিলেট সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক সদস্য সমাবেশে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন মন্ত্রী।

সমাবেশে আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশে এখন আলোর ঝলমলের দেশ। সারা দেশে এখন বিদ্যুতের সংকট নেই। পুরো দেশ বিদ্যুতের আলোয় ঝলমল করছে। বর্তমান সরকার শুরু থেকেই বিদ্যুৎ নিয়ে অনেক বেশি চিন্তাভাবনায় ছিলো। আমরা শতভাগ সফল হয়েছি। বিদ্যুতের উৎপাদন ছয়গুণ বৃদ্ধি পেয়েছে। মানুষের জীবনমান এখন উন্নয়ন হয়েছে। ফলে উৎপাদনও বেড়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে চারিদিকে একসময় দারিদ্র্যপিড়ীত মানুষের হাহাকার, আর্তনাদ দেখে কষ্ট পেতাম। স্বপ্ন ছিলো সুযোগ পেলে মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করবো। আমার সেই ইচ্ছে পূরণ হয়েছে অবসরকালীন সময়ে রাজনীতিতে সম্পৃক্ত হয়ে সরকারের একটি গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুবাদে। এজন্য আমি আত্মতৃপ্ত এবং আনন্দিত।

একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপ-পরিচালক মো. গোলাম ছারুয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড ও এসডিএফ এর পরিচালক সৈয়দ এপতার হোসেন পিয়ার, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এ এস এম মহসীন প্রমুখ।

বাংলা ইনসাইডার/বিকে