ঢাকা, বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘এ গাছের ছাল, ও গাছের বাকল মিলে জোট’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৮ সোমবার, ০৭:৩৯ পিএম
‘এ গাছের ছাল, ও গাছের বাকল মিলে জোট’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট সম্পর্কে বলেছেন, ‘এই যে, এ গাছের ছাল, ও গাছের বাকল সবমিলে যে একটা তৈরি হয়েছে। যাই হোক তারা ভালো কাজ করুক, আমি এটাই চায়। আওয়ামী লীগ এটা নিয়ে দুঃশ্চিন্তা করে না।’

আজ সোমবার বিকাল ৪টায় সরকারি বাসভবন গণভবনে সৌদি আরব সফর বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এর মধ্যে (ঐক্যফ্রন্ট) অনেকেই তো আমাদের আওয়ামী লীগে ছিল একসময়। আওয়ামী লীগ থেকে এখন দূরে সরে গিয়ে তারা আওয়ামী লীগের বিরুদ্ধে জোট তৈরি করেছে। রাজনীতিতে এ স্বাধীনতা সবারই আছে। রাজনীতি করার অধিকারও সবার আছে। একটি গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠিত বাংলাদেশে। সেই গণতান্ত্রিক ধারায় স্বাধীনভাবে রাজনীতি করার সুযোগ রয়েছে।

এসময় ব্যারিস্টার মঈনুল হোসেন যুক্তরাজ্যে ব্যার-অ্যাট-ল পড়তে গিয়ে ইংরেজদের খাবার খাওয়া শিখলেও ইংরেজদের ভদ্রতা শিখতে পারেননি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তারা তাদের মতো প্রস্তুতি নিয়ে নির্বাচন আয়োজন করবে। এখানে সরকার কোনো বিষয় নয়। ইসি স্বাধীন এবং তারা স্বাধীনভাবেই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ষড়যন্ত্র তো কম হয়নি। এর মধ্যেও এগিয়ে যেতে পারছি, তার কারণ একটাই— জনগণই শক্তি। আমরা জনগণের শক্তিতে বিশ্বাস করি। আমার ওপর জনগণের আস্থা, বিশ্বাস আছে বলে মনে করি। সেই বিশ্বাস থেকেই বলতে পারি, সুষ্ঠু নির্বাচন হবে।

তিনি আরও বলেন, ‘এখন মন্ত্রিসভা ছোট করা চিন্তার বিষয়। অনেক প্রজেক্ট আছে, সেগুলো বাস্তবায়ন করতে হবে। এখন তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিলে উন্নয়ন ব্যাহত হবে কী না সেটাই প্রশ্ন। সেটা অনেক বড় চিন্তার বিষয়। বিশ্বে অনেক দেশে নির্বাচনকালীন সরকার নয়, নির্বাচিত সরকারের অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হয়। আমি অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড প্রভৃতি দেশের রাষ্ট্রপ্রধানদের সাথে কথা বলেছি, তারা বলেছেন তাদের দেশে এমন সিস্টেম নেই।’

আগামী নির্বাচনের লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমাদের সরকারের যদি ধারাবাহিকতা থাকে, জনগণ যদি নৌকা মার্কায় ভোট দেন, তাহলে আমার লক্ষ্যই হবে লক্ষ্য দারিদ্রমুক্ত উন্নত দেশ গড়ে তোলা।’

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ