ইনসাইড বাংলাদেশ

পরিবহন ধর্মঘট: চরম ভোগান্তিতে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:১২ এএম, ২৮ অক্টোবর, ২০১৮


Thumbnail

সদ্য পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’-এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবি আদায়ে সারাদেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

আজ রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘটের কারণে চরম ভোগান্তিতে পড়েছে জনগণ।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত এই ধর্মঘট চলবে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, রাজধানীতে যাত্রীবাহী কোনো বাস চলছে না। যাত্রীরা ঘন্টার পর ঘন্টা বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, ফার্মগেট থেকে শুরু করে মিরপুর, বনশ্রী, গুলশান সব এলাকার চিত্র একই।

গণপরিবহন সংকটের এই সুযোগ নিচ্ছে রিকশা ও সিএনজি চালকরাও। তাঁরা স্বাভাবিক ভাড়ার চেয়ে দ্বিগুণ, তিন গুণ দাম হাকাচ্ছেন। সব মিলিয়ে সকাল সকাল নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে নাভিশ্বাস উঠেছে অফিস-আদালত, স্কুল কলেজগামী যাত্রীদের।

গতকাল শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেখানে সংসদে পাশ হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা সংশোধন এবং ৮ দফা দাবি পূরণের আহ্বান জানিয়ে ২৮ ও ২৯ অক্টোবর ৪৮ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছে সংগঠনটির নেতৃবৃন্দ। ওই সমাবেশে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার পরিবহন শ্রমিক সমাবেশে অংশ নেন।

ধর্মঘট প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, ‘এই কর্মসূচিতে বিক্ষোভ মিছিল হবে, তবে পিকেটিং করা হচ্ছে না। আমাদের কর্মবিরতির সুযোগ নিয়ে থার্ডপার্টি, পুলিশ কিংবা অন্য কোনো পক্ষ যদি বিশৃঙ্খলা করার চেষ্টা করে তবে তা রুখে দেয়া হবে। সেজন্য আমরা স্বতঃস্ফূর্তভাবে পরিবহন শ্রমিকরা সড়কে রয়েছি।‘

পরিবহন শ্রমিকদের আট দফা দাবি হলো :

১. সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে;

২. শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না;

৩. সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে;

৪. ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে;

৫. ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানো সহ শাস্তি বাতিল করতে হবে;

৬. সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে;

৭. গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে;

৮. সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

বাংলা ইনসাইডার/এসএইচটি



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত

প্রকাশ: ০৩:১০ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

যৌথ অভিযানের মধ্যে বান্দরবানের তিন উপজেলায় ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন, নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন। থানচি, রোয়াংছড়ি ও রুমা এই তিন উপজেলার ভোট স্থগিত করা হয়েছে। পরে সুবিধাজনক সময়ে এ তিন উপজেলার ভোট করা হবে বলে জানান ইসি সচিব।

মঙ্গলবার (২৩ এপ্রিল) নির্বাচন ভবনে ষষ্ঠ উপজেলা ভোট নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সিদ্ধান্ত হয়।

চার নির্বাচন কমিশনার, জননিরাপত্তা বিভাগ, জনপ্রশাসন, পুলিশ, বিজিবি, র‌্যাবসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। নির্বাচন ভবনে বেলা ১১টা থেকে তিন ঘণ্টাব্যাপী সংশ্লিষ্ট সচিবদের নিয়ে এ আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। 

সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, সভায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সম্পৃক্ত ও প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বিতভাবে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। 

তিনি জানান, উল্লেখযোগ্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে- এবার উপজেলা নির্বাচনে অন্য স্থানীয় সরকার নির্বাচনের চেয়ে বেশি সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত করা হবে। চার ধাপে ভোট হওয়ায় জেলা পর্যায়ে সংশ্লিষ্টদের চাহিদা অনুযায়ী মোতায়েন করা হবে। পার্বত্য জেলা বান্দরবানে বিশেষ করে রুমা, থানচি ও রোয়াংছড়িতে যৌথ বাহিনীর অভিযান চলমান রয়েছে। আপাতত এ তিনটি উপজেলার নির্বাচন স্থগিত করা হয়েছে। পরে সুবিধাজনক সময়ে এ নির্বাচন করা হবে।

মো. জাহাংগীর আলম বলেন, অপারেশন চলমান থাকায় গোয়েন্দা সংস্থাগুলোর সুপারিশের ভিত্তিতে এ তিনটি উপজেলার নির্বাচন পরে করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

আগামী ৮ মে রোয়াংছড়ি ও থানচিতে ভোট হওয়ার কথা রয়েছে। রুমার ভোট হওয়ার কথা রয়েছে ২১ মে।

এবার প্রথম ধাপে ১৫০ ও দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলার ভোট হওয়ার কথা রয়েছে। তৃতীয় ধাপে ১১২টির ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ৫ জুন। 


বান্দরবান   উপজেলা   ভোট   স্থগিত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সদরঘাটে লঞ্চে আগুন নিয়ন্ত্রণে

প্রকাশ: ০৩:০৭ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজধানীর সদরঘাটের শ্যামবাজারঘাটে লঞ্চে আগুন নিয়ন্ত্রণে এসেছে। মঙ্গলবার দুপুর ১টা ৪৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এর আগে, দুপুর ১২টা ৫৫ মিনিটে আগুন লাগে।

আগুন নিয়ন্ত্রণে কাজ করে সদরঘাট ফায়ার স্টেশন ও পোস্তগোলা ফায়ার স্টেশনের ৫টি ইউনিট।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম বলেন, লঞ্চের নাম এমভি বাঙালি। ঘাটে থেমে থাকা অবস্থায় লঞ্চটির তিনতলায় আগুন লাগে।

তিনি আরও বলেন, কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনও জানা যায়নি।


সদরঘাট   লঞ্চে   আগুন   নিয়ন্ত্রণে  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কেএনএফ এর সাথে সম্পৃক্ততা, রুমা ছাত্রলীগ সভাপতি বহিষ্কার

প্রকাশ: ০২:৫৬ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail রুমা উপজেলা ছাত্রলীগ বহিষ্কৃত সভাপতি ভান মুন নোয়াম বম

পার্বত্য চট্টগ্রামে সক্রিয় নিষিদ্ধ সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)-এর সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতি ভান মুন নোয়াম বমকে বহিষ্কার করা হয়েছে। 

সোমবার (২২ এপ্রিল) রাতে বান্দরবান জেলা ছাত্রলীগের সভাপতি পুলু মারমা ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন মানিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাকে বহিষ্কারের করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনের গঠনতন্ত্র বিরোধী, শৃঙ্খলা-পরিপন্থী, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ণ হয় এমন কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতি ভান মুন নোয়াম বমকে বহিষ্কার করা হয়।

বিষয়ে জেলা ছাত্রলীগ সভাপতি পুলু মারমা বলেন, কেএনএফ এর সঙ্গে তার সম্পৃক্ততা থাকার তথ্য পাওয়া গেছে, এজন্য তাকে বহিস্কার করা হয়েছে।


ছাত্রলীগ   কেএনএফ   বহিষ্কার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ময়মনসিংহ মহানগর ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচী

প্রকাশ: ০২:৩৬ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail ময়মনসিংহ মহানগর ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচী পালন

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্দেশনায় তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও SDG অর্জনের লক্ষ্যে বৃক্ষ রোপন কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ ময়মনসিংহ মহানগর শাখার প্রতিষ্ঠাকালীন আহ্বায়ক নওশেল আহমেদ অনির নেতৃত্বে গত ২ দিনে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টিচার্স ট্রেনিং কলেজ চত্বরে ১ হাজার বিভিন্ন ফলজ ও বনজ গাছ রোপন করে ছাত্রলীগ।

 

এ সময় মহানগর ছা‍ত্রলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক তাফসীর আলম রাহাত, যুগ্ম আহ্বায়ক শাহীন আলম ও ফাহিম ফেরদৌসসহ ময়মনসিংহ মহানগর ও ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

বৃক্ষরোপণ প্রসঙ্গে মহানগর ছাত্রলীগের আহ্বায়ক নওশেল আহমেদ অনি বাংলা ইনসাইডারকে জানান, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্দেশনায় এ বৃক্ষরোপণ কর্মসূচি চলমান রয়েছে। এছাড়া দেশের প্রতিটি সংকটকালীন মূহুর্তে ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ সবসময় সাধারণ মানুষের পাশে ছিল, এখনো রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে। 


ছাত্রলীগ   বৃক্ষরোপন   তীব্র তাপদাহ   SDG অর্জন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বেলকুচি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

প্রকাশ: ০২:২২ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা পরিষদের নির্বাচনে ১ম ধাপের ৮ মে এর নির্বাচনে অংশ গ্রহণকারী চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়েছে। 

 

মঙ্গলবার (২৩ এপ্রিল) সিরাজগঞ্জের জেলা নির্বাচন কার্যালয়ে প্রার্থীদের উপস্থিতিতে প্রতীক বরাদ্ধ করেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম।

 

বেলকুচি উপজেলার (ভারপ্রাপ্ত) নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা সুদ্বীপ কুমার রায় জানান, উপজেলা পরিষদের নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ৮ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। 

 

প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মধ্যে বরাদ্ধকৃত প্রতীকের মধ্যে রয়েছে উপজেলা চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম (দোয়াত-কলম), বদিউজ্জামান ফকির (মোটর সাইকেল), মীর সেরাজুল (আনারস)।

 

উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ইউসুফ আলী শেখ (উড়োজাহাজ), এস এম ফারুক সরকার (টিয়া পাখি), আব্দুল আলীম (মাইক) এবং উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রত্না বেগম (ফুটবল), রাজিয়া সুলতানা মিলন (প্রজাপতি)।


উপজেলা নির্বাচন   প্রতীক বরাদ্দ   চেয়ারম্যান   ভাইস চেয়ারম্যান   মহিলা ভাইস চেয়ারম্যান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন