ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ডাকসুর হলভিত্তিক ‘খসড়া ভোটার তালিকা’ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৮ বুধবার, ০৪:১৪ পিএম
ডাকসুর হলভিত্তিক ‘খসড়া ভোটার তালিকা’ প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হলসংসদ নির্বাচনকে সামনে রেখে হলভিত্তিক শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ বুধবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ডাটাবেজের উদ্বোধন করেন।

উল্লেখ্য, আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই ডাটাবেজকে ‘ডাকসু নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা’ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, একে ডাকসু নির্বাচনের ভোটার তালিকা বলা কঠিন, বলা যায় হলভিত্তিক শিক্ষার্থী তালিকা। ডাকসু নির্বাচনপ্রক্রিয়া শুরু হলে ডাকসুর সংবিধানের আলোকে এখান থেকে ভোটার তালিকা প্রস্তুত করা হবে বলে জানান তিনি।

কিছুদিন আগে ২০১৯ সালের ৩০ মার্চকে ডাকসু নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমানে ডাকসু নির্বাচনের প্রক্রিয়া যে গতিতে চলছে, তাতে মার্চে নির্বাচন সম্ভব কি না এমন প্রশ্নের জবাবে মো. আখতারুজ্জামান বলেন, ধাপে ধাপে কাজ চলছে। তাই এটি নিয়ে বাড়তি কথা বলার সুযোগ নেই।

এছাড়া সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, সর্বশেষ ডাকসু নির্বাচনের পর অনেক সময় পেরিয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের অনেক কিছুই এর মধ্যে পরিবর্তন হয়ে গেছে। এক্ষেত্রে প্রয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের গঠনতন্ত্র পরিবর্তন করা হতে পারে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের ৩৮ হাজার ৪৯৩ জন শিক্ষার্থীর ডাটাবেজ প্রকাশ করা হয়। এর মধ্যে রয়েছে ১৩টি ছাত্র হলে ২৩ হাজার ৯ শত ৮৪ জন ও ৫টি ছাত্রী হলে ১৪ হাজার ৫শ ৯ জন শিক্ষার্থী অবস্থান করছেন। ডাটাবেজে কোনো রকমের ভুল থাকলে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা তা সংশ্লিষ্ট হল অফিসের মাধ্যমে সংশোধন করে নিতে পারবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ