ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ইভিএমের সুযোগ রেখে আরপিও সংশোধনের অধ্যাদেশ জারি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৮:৪৮ এএম
ইভিএমের সুযোগ রেখে আরপিও সংশোধনের অধ্যাদেশ জারি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রেখে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) অধ্যাদেশ জারি করা হয়েছে।

গতকাল বুধবার রাতে এ অধ্যাদেশে রাষ্ট্রপতি আবদুল হামিদ স্বাক্ষর করার পর কিছুক্ষণের মধ্যেই তা গেজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আর কোনো বাধা রইলো না।

এ বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে বলেন, ‘ওভার ফোনে জানতে পেরেছি রাষ্ট্রপতি আরপিও সংশোধনের অধ্যাদেশে স্বাক্ষর করেছেন। এখনো গেজেট পাইনি।`

সংশোধনীর বিষয়ে তিনি বলেন, ‘সংশোধিত আরপিও আইন মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভা হয়ে মহামান্য রাষ্ট্রপতির কাছে গেছে।  এ কারণে কী ধরনের সংশোধনী এসেছে তা এই মুহূর্তে বলতে পারছি না।’

তবে ইসি সূত্রে জানা গেছে, অধ্যাদেশে ইভিএম ব্যবহার ছাড়াও অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ সৃষ্টি, ঋণখেলাপিদের মনোনয়নপত্র দাখিলের আগ পর‌্যন্ত ঋণ পরিশোধের `সুযোগও রয়েছে।

এর আগে নির্বাচন কমিশন (ইসি) গত ৩০ আগস্ট আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে। এরপর সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় ইসি।  গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।  ওই বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছিলেন, সংসদ অধিবেশন আজ শেষ হওয়ায় এখন অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধনের প্রস্তাব আইনে পরিণত হবে।

অতীতে স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের আইন থাকলে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে কোনো আইন ছিল না। গতকালে আরপিও সংশোধনের অধ্যাদেশের মাধ্যমে নির্বাচন কমিশন সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের আইনি ভিত্তি পেল।

আইন না থাকলেও অনেক দিন ধরেই ইভিএম ব্যবহারের জন্য প্রস্তুত ছিল নির্বাচন কমিশন। যার ধারাবাহিকতায় সংসদ নির্বাচনের আগেই আসছে ৮০ হাজার ইভিএম মেশিন আসবে যা দিয়ে ১০ শতাংশ কেন্দ্রে ভোটগ্রহণ করা যাবে।

বাংলা ইনসাইডার/এসএইচটি