ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১১:৩৫ এএম
জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

রাজধানীসহ সারাদেশে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা (জেডিসি)। আজ বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এ পরীক্ষা। চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত।

পরীক্ষার প্রথম দিনে আজ জেএসসিতে বাংলা ও জেডিসিতে কোরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রত্যেক শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইতোমধ্যেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেছেন। তবে শিক্ষার্থীদের মনোযোগ বিঘ্নিত হতে পারে মনে করে হলে প্রবেশ করেননি শিক্ষামন্ত্রী।

সারাদেশের মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে জুনিয়র পর্যায়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন ও জেডিসিতে ৪ লাখ দুই হাজার ৯৯০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

পরীক্ষায় ছাত্রদের চেয়ে ছাত্রীর সংখ্যা প্রায় ২ লাখ ২২ হাজার বেশি বলে জানা গেছে। এছাড়া বিদেশের ৯টি কেন্দ্র থেকে মোট ৫৭৮ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

গত বারের মতো এবারও পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইলসহ যে কোন ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ