ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষক চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০১:১১ পিএম
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষক চাকরিচ্যুত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। শিক্ষাছুটি শেষে বিভাগে না ফেরা ও বিভাগের সঙ্গে একাডেমিক সম্পৃক্ততা না থাকায় ঢাকা তাদের চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

গতকাল বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চাকরিচ্যুতরা হলেন- উন্নয়ন অধ্যয়ন বিভাগের প্রভাষক বিপ্লব কুমার দত্ত, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রভাষক অভিষেক জামান এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আজহার জাফর শাহ।

সিন্ডিকেট সভায় চাকরিচ্যুতির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, ‘বড় বড় মহল থেকে যখন নানা ধরনের সুপারিশ আসে৷ শক্ত নৈতিক অবস্থানে থেকে আমাদের সিদ্ধান্ত নিতে হয়৷ আমরা সুশাসনে চলে আসছি৷ আমরা জাতিকে দৃষ্টান্ত দেখাতে না পারলে আর কেউ পারবে না।’

জানা যায়, বিপ্লব কুমার দত্ত ও অভিষেক জামান শিক্ষা ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। কিন্তু তাদের ছুটি শেষ হওয়ার পরও তারা বিভাগে যোগদান করেননি। তাই তাদের বিরুদ্ধে চাকরিচ্যুতির ও বিশ্ববিদ্যালয় থেকে নেওয়া আর্থিক সুবিধাও ফেরত নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যদিকে, আজহার জাফর ক্লাসে অনুপস্থিত ও একাডেমিক সংশ্লিষ্টতা না থাকায় তার বিরুদ্ধে চাকরিচ্যুতির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ