ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

‘স্বাধীনতাকে নস্যাৎ করে দেওয়ার জন্যেই এই হত্যাকাণ্ড’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৮ শনিবার, ০৫:০৭ পিএম
‘স্বাধীনতাকে নস্যাৎ করে দেওয়ার জন্যেই এই হত্যাকাণ্ড’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের স্বাধীনতাকে নস্যাৎ করে দেওয়ার জন্যেই জাতির পিতা ও জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল।  

আজ শনিবার বিকেল সাড়ে চারটায় উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জেল হত্যা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতাকে হত্যার মাধ্যমে এই দেশকে আবার পাকিস্তানের একটা প্রদেশ বানানোর চক্তান্ত তাঁরা করেছিল। সেই সঙ্গে ৩ নভেম্ভর জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। চার নেতার অপরাধ এটাই ছিল যে তাঁরা মুক্তিযুদ্ধ পরিচালনা করেছিল এবং সেই মুক্তিযুদ্ধে আমরা বিজয় অর্জন করেছি। তাই এই হত্যাকাণ্ড শুধু একটি হত্যাকাণ্ড ছিল না। এই হত্যাকাণ্ড শুধু ক্ষমতা দখলের জন্য ছিল না, এই হত্যাকাণ্ড বাংলাদেশের স্বাধিনতাকে নস্যাৎ করার ষড়যন্ত্র ছিল, বাংলাদেশের বিজয়কে ছিনিয়ে নেওয়ার যড়যন্ত্র ছিল। এটাই ছিল হত্যাকারীদের মূল উদ্দেশ্য।’

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর গ্রেপ্তার করা হয় মুক্তিযুদ্ধের শীর্ষ চার সংগঠক সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর রাজনৈতিক পটপরিবর্তনের মধ্যে ওই বছরের ৩ নভেম্বর রাতে কারাগারে এই চার নেতাকে হত্যা করা হয়। এরপর থেকে জাতীয় জীবনে কলঙ্কময় এই দিনটি ‘জেলহত্যা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

বাংলাইনসাইডার/আরকে/জেডএ